• ডারবান সুপার জায়ান্টস দলের অধিনায়ক নির্বাচিত হলেন কুইন্টন ডি'কক
    হিন্দুস্তান টাইমস | ২৯ নভেম্বর ২০২২
  • শুভব্রত মুখার্জি: আসন্ন দক্ষিণ আফ্রিকা টি-২০ লিগের জন্য তাদের অধিনায়ক ঘোষণা করল ডারবান সুপার জায়ান্টস ফ্রাঞ্চাইজি। দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক ব্যাটার কুইন্টন ডি'কককে অধিনায়ক ঘোষণা করা হল। ২০২৩ সালের জানুয়ারি মাসে শুরু হচ্ছে দক্ষিণ আফ্রিকা টি-২০ লিগ। ১১ জানুয়ারি প্রথম ম্যাচ খেলবে তাঁরা।

    ডারবান তাদের প্রথম ম্যাচে খেলবে জোহানেসবার্গ সুপার কিংসের বিরুদ্ধে। ২৯ বছর বয়সি কুইন্টন ডি'কক এই মুহূর্তে দক্ষিণ আফ্রিকার অন্যতম সেরা ক্রিকেটার। ব্যাট হাতে যথেষ্ট ভালো ফর্মে রয়েছেন তিনি। তবে দক্ষিণ আফ্রিকার জন্য সময়টা একেবারেই ভালো যাচ্ছে না। ডি'ককদের দল অস্ট্রেলিয়াতে সদ্য শেষ হওয়া টি-২০ বিশ্বকাপে নক আউট পর্বে ও যেতে পারেনি দক্ষিণ আফ্রিকা। তবে তা সত্ত্বেও ফ্রাঞ্চাইজি লিগে একটুও কমেনি ডি'ককের জনপ্রিয়তা। জাতীয় দলের হয়ে অধিনায়কত্ব করার অভিজ্ঞতা ও রয়েছে তাঁর।

    ৩৩ গড়ে ১৩৮ স্ট্রাইক রেটে ডি'ককের ঝুলিতে ইতিমধ্যেই রয়েছে ৮৪৯৭ রান। পাশাপাশি জাতীয় দলকে ৪টি টেস্টে নেতৃত্ব ও দিয়েছেন তিনি। এছাড়াও ৮টি ওয়ানডে এবং ১১ টি টি-২০'তে ও দেশকে নেতৃত্ব দিয়েছেন তিনি। পাশাপাশি আইপিএলে লখনউ সুপার জায়ান্টস দলের হয়ে ও খেলেন তিনি। এই আইপিএলের ফ্রাঞ্চাইজিই ডারবান ফ্রাঞ্চাইজির ও মালিক। ২০২১ সালের ডিসেম্বরে টেস্ট থেকে অবসর নেন ডি'কক। ২০২২ সালের আইপিএলটা ও দারুণ কেটেছে তাঁর। প্রায় ১৫০ স্ট্রাইক রেটে করেছিলেন ৫০৮ রান। তাঁর ভক্তরা অবশ্য চাইবেন দক্ষিণ আফ্রিকা লিগে ও এই ফর্ম ধরে রাখুক ডি'কখ।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)