• পশু চিকিৎসার পাশাপাশি থ্যালাসেমিয়ার জন্য রক্তদান, নজির গড়ল রাজ্যস্তরের সংগঠন
    হিন্দুস্তান টাইমস | ২৯ নভেম্বর ২০২২
  • মানুষের চিকিৎসকরা মানুষের বিভিন্ন রোগ নিয়ে যেমন ভাবেন, তেমনই চিকিৎসার স্বার্থে প্রয়োজনমাফিক বিভিন্ন সামাজিক উদ্যোগ নেন। তবে পশু চিকিৎসকরাও মানুষের বিভিন্ন রোগ নিয়ে ভাবিত থাকেন। শুধু তাই নয়, রক্তদান উৎসবের উদ্যোগ নিয়ে থ্যালাসেমিয়ার মতো গুরুতর রোগের বিরুদ্ধে লড়াই জারি রাখেন।

    গত ২৭ নভেম্বর ওয়েস্টবেঙ্গল ভেটেরিনারি অ্যালামনি অ্যাসোসিয়েশন, (উত্তর ২৪ পরগনা শাখা) এবং পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশনের (উত্তর ২৪ পরগনাশাখা) যৌথ উদ্যোগে আয়োজিত রক্তদান উৎসবে এই এই মূল্যবান বক্তব্য রাখেন মাননীয় শ্রী রথীন ঘোষ মহাশয়। বর্তমানে তিনি পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য ও সরবরাহ বিভাগের ভারপ্রাপ্ত মন্ত্রী।

    প্রসঙ্গত, থ্যালাসেমিয়া রোগীদের সম্পূর্ণ চিকিৎসা রক্তের উপর নির্ভর করে। তাই বছরভর বিভিন্ন ব্লাড ব্যাঙ্ক ও স্থানীয় সংঘের তরফে রক্তদানের উৎসবের আয়োজন করা হয়। তবে এদিনের রক্তদান উৎসবের উদ্যোক্তারা ছিলেন পশু চিকিৎসার সঙ্গে যুক্ত রাজ্যস্তরের অ্যাসোসিয়েশন। এদিন জেলার প্রত্যন্ত অঞ্চল থেকে থেকে আসা ৬০ জন রক্তদাতা রক্তদান করেন।

    প্রদীপ প্রজ্জলন করে এই মহৎ উদ্যোগের উদ্বোধন করেন মাননীয় শ্রী রথীন ঘোষ মহাশয়। বর্তমানে তিনি পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য ও সরবরাহ বিভাগের ভারপ্রাপ্ত মন্ত্রী। এছাড়াও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয়া শ্রীমতি বিনা মণ্ডল মহাশয়া, জেলা সভাধিপতি উত্তর ২৪ পরগনা। ওয়েস্ট বেঙ্গল ভেটেরিনারি অ্যালামনি নিয়ে অ্যাসোসিয়েশনের তরফে উপস্থিত ছিলেন ডাঃ শিবাজী ভট্টাচার্য্য, ডাঃ স্বরূপ সাধুখাঁ এবং ডাঃ সন্দীপ চৌধুরীর মতো ব্যক্তিত্বেরা।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)