• ডিসেম্বরের শুরুতে মালদহে ৫০০ কোটি টাকার শিল্পের সূচনা হচ্ছে
    বর্তমান | ২৯ নভেম্বর ২০২২
  • নিজস্ব প্রতিনিধি, মালদহ: রাজ্য সরকারের হাত ধরে মালদহে ৫০০ কোটি টাকার শিল্পের সূচনা হতে চলেছে ডিসেম্বর মাসের শুরুতে। পুরাতন মালদহের নারায়ণপুর শিল্পতালুকে ওই কারখানা গড়ে উঠেছে। সেখানে মূলত ভুট্টা প্রক্রিয়াকরণ শিল্প হবে। মালদহের জেলাশাসক নীতিন সিঙ্ঘানিয়া বলেন, নারায়ণপুরে ভুট্টা প্রক্রিয়াকরণ শিল্প গড়ে উঠেছে। সেখানে ৫০০ কোটি টাকারও বেশি বিনিয়োগ হয়েছে। আগামী ৮ ডিসেম্বর ওই কারখানার উদ্বোধন হওয়ার কথা রয়েছে। জেলা প্রশাসনের তরফ থেকে আমরা শিল্পপতিদের সব ধরনের সাহায্য করছি। ফলে জেলায় শিল্পস্থাপনে অনেকেই আগ্রহী হচ্ছেন।  

    রাজ্যের শিল্পতালুকে জমি অধিগ্রহণের পরেও অনেক সংস্থা কারখানা গড়ে তুলছে না বলে অভিযোগ উঠেছে। সেখানে নারায়ণপুর শিল্পতালুকে একটি সংস্থা ৫০০ কোটি টাকারও বেশি বিনিয়োগ করায় মালদহের মতো প্রান্তিক জেলার অগ্রগতি হবে বলে ওয়াকিবহাল মহলের অভিমত। ওই সংস্থা মোট ৮০ একর জমি নিয়েছে। মূল কারখানায় ভুট্টা থেকে প্রক্রিয়াকরণের মাধ্যমে নানা সামগ্রী প্রস্তুত করা হবে। পাশাপাশি ইউনিট চালানোর জন্য বায়ো গ্যাস পাওয়ার প্লান্টও গড়ে তোলা হচ্ছে। ওই কারখানাকে কেন্দ্র করে অনেক অনুসারী শিল্প গড়ে উঠবে। ফলে সেখানে কয়েকশ কর্মসংস্থান হবে বলে জেলা প্রশাসনের আধিকারিকরা জানিয়েছেন। 

    জেলা প্রশাসনের আধিকারিকরা জানিয়েছেন, মালদহে দক্ষ শ্রমিকের কোনও অভাব নেই। দেশ-বিদেশের নানা ক্ষেত্রে মালদহের শ্রমিকরা কাজ করেন। জেলায় কাজের সুযোগ তৈরি হলে তাঁদের আর বাড়ি ছেড়ে দূরদূরান্তে যেতে হবে না। শিল্পপতিদেরও বাইরে থেকে শ্রমিক আনতে হবে না। ফলে তাঁদের খরচ সাশ্রয় হবে। জেলাশাসক বলেন, আমাদের সঙ্গে যোগাযোগ করেছেন এমন উদ্যোগপতিদের নিয়ে আমরা হোয়াটস অ্যাপ গ্রুপ খুলেছি। সেখানে সংশ্লিষ্ট সরকারি দপ্তরের আধিকারিকদের যুক্ত করা হয়েছে।
  • Link to this news (বর্তমান)