• ২৬ ডিসেম্বর রবি ও ২৫ জানুয়ারি থেকে বোরো চাষের জল দেবে ডিভিসি
    বর্তমান | ২৯ নভেম্বর ২০২২
  • নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: রবি ও বোরো মরশুমের জন্য জল দেবে ডিভিসি।  সোমবার প্রশাসনিক বৈঠকে এমনই সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। ডিভিশনাল কমিশনার বিজয় ভারতী সোমবার পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, হুগলি, হাওড়া ও বাঁকুড়া জেলার আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এবছর জলাধারে জলের পরিমাণ কম রয়েছে। সেই কারণে গতবারের তুলনায় কম জল দেওয়া হবে। ডিভিশনাল কমিশনার বলেন, ২৬ ডিসেম্বর রবি মরশুমের জন্য প্রথম জল দেওয়া হবে। বোরো চাষের জন্য জল ছাড়া হবে ২৫ জানুয়ারি থেকে। 

    প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গতবছর এই সময় ডিভিসির জলাধারে জলের পরিমাণ ছিল ৩.৩০ লক্ষ একর ফিট। সেবছর সেচের জন্য ১.৩ লক্ষ একর ফিট জল ছাড়া হয়েছিল। এবছর ২.৩৫ লক্ষ একর ফিট জল রয়েছে। পূর্ব বর্ধমানে ডিভিসির জলে ৪৭ হাজার ৫৫০ একর জমিতে চাষ হবে। এই জেলাই সবচেয়ে বেশি জল পাবে। গলসি, বর্ধমান-১ ও ২, জামালপুর ও মেমারি এলাকায় খালের মাধ্যমে জল যাবে। পশ্চিম বর্ধমানে ১হাজার ৬৫০ একর জমিতে চাষ করা হবে। হুগলি জেলায় ১৬ হাজার একর ও বাঁকুড়া জেলায় ১০ হাজার একর জমিতে ডিভিসির জল যাবে। হাওড়ায় ২হাজার ৮০০  একর জমির জন্য জল দেওয়া হবে। 

    প্রশাসন সূত্রে আরও জানা গিয়েছে, এদিনের বৈঠকে ডিভিসির আধিকারিকরাও ছিলেন। তাঁরাই বৈঠকে জানান, এবছর বৃষ্টি কম হওয়ায় জলাধারে জল কম রয়েছে। সেই কারণেই গত বছরের তুলনায় কম জল ছাড়া হবে। তবে তাতে চাষের সমস্যা হবে না। এক আধিকারিক বলেন, গত মরশুমে ধান চাষের সময় ডিভিসি থেকে জল ছাড়া হয়েছিল। সেই কারণে পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া ও হুগলি জেলার বহু জমিতে ধান চাষ করা সম্ভব হয়। রবি ও বোরো মরশুমেও পর্যাপ্ত পরিমাণ জল ছাড়া হবে। রবি  চাষের জন্য তিনবার জল দেওয়া হবে। পাঁচবার বোরো চাষের জন্য জল দেওয়া হবে।
  • Link to this news (বর্তমান)