• দাড়িভিটের গুলিচালনা: রিপোর্ট চাইল হাইকোর্ট
    বর্তমান | ২৯ নভেম্বর ২০২২
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তর দিনাজপুরের দাড়িভিটে কোন পরিস্থিতিতে পুলিস গুলি চালিয়েছিল, জানতে রিপোর্ট তলব করল হাইকোর্ট। রাজ্য সরকার, রাজ্য মানবাধিকার কমিশন এবং জাতীয় মানবাধিকার কমিশনকে পৃথকভাবে রিপোর্ট দিতে হবে। সোমবার এমনই নির্দেশ দিয়েছেন বিচারপতি রাজাশেখর মান্থা। 

    ২০১৮ সালের ২০ সেপ্টেম্বর ইসলামপুর মহকুমার অন্তর্গত দাড়িভিট  স্কুলে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের স্কুলে যোগদান করাতে গিয়ে স্থানীয় বাসিন্দাদের বাধার মুখে পড়ে পুলিস। পুলিসকে ঘিরে বিক্ষোভ দেখাতে থাকে জনতা। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিস সেদিন গুলি চালায় বলে অভিযোগ। গুলিবিদ্ধ হয়ে রাজেশ সরকার এবং তাপস বর্মন নামে ওই স্কুলেরই দুই প্রাক্তন ছাত্রের মৃত্যু হয়। গ্রামবাসীদের দাবি, ওই দুই যুবক পুলিসের ছোড়া গুলিতে নিহত হন। যদিও পুলিসের পাল্টা দাবি ছিল, ওই দু’জনের মৃত্যু হয় বহিরাগত লোকজনের ছোড়া গুলিতে। এই ঘটনাকে কেন্দ্র করে সেসময় উত্তাল হয়ে ওঠে রাজ্য-রাজনীতি। সিবিআই তদন্তের দাবিতে হাইকোর্টে একটি মামলা দায়ের হয়। ওই মামলায় জাতীয় মানবাধিকার কমিশনকে আগেই পক্ষ করার নির্দেশ দেয় আদালত। 

    এদিন মামলার শুনানিতে জাতীয় মানবাধিকার কমিশন জানিয়েছে, গ্রামবাসীদের থেকে পাওয়া তথ্য অনুযায়ী, স্কুলের সামনে পুলিসের গাড়ি থেকেই গুলি চালানো হয়। কিন্তু পুলিস এই অভিযোগ অস্বীকার করেছে। উভয় পক্ষের বক্তব্য শোনার পর রাজ্য সরকার, রাজ্য মানবাধিকার কমিশন এবং জাতীয় মানবাধিকার কমিশনের কাছে পৃথকভাবে রিপোর্ট তলব করেছেন বিচারপতি। ফের শুনানি ৪ জানুয়ারি।
  • Link to this news (বর্তমান)