• নিম্নচাপে উত্তাল হতে পারে সমুদ্র, সোমবার থেকে মৎস্যজীবীদের জন্য সতর্কতা জারি করল হাওয়া অফিস
    আনন্দবাজার | ০১ জুলাই ২০২৪
  • বাংলার উপকূলে মৎস্যজীবীদের জন্য সতর্কতা জারি করল আলিপুর হাওয়া অফিস। বঙ্গোপসাগরে এই মুহূর্তে একটি নিম্নচাপ রয়েছে। তার ফলে সোমবার থেকে সমুদ্রে উত্তাল হতে পারে। আবহবিদেরা জানিয়েছেন, সোমবার এবং মঙ্গলবার মৎস্যজীবীরা সমুদ্রে যেতে পারবেন না।

    আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সোমবার থেকে আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে দু’-একটি ব্যতিক্রম ছাড়া ভারী বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। বুধবার দক্ষিণবঙ্গের তিনটি জেলায় ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

    বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং নদিয়ায়। হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরের উপর ঘূর্ণাবর্ত থেকে একটি নিম্নচাপ তৈরি হয়েছিল। তার প্রভাবে গত কয়েক দিনে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টি হয়েছে। কলকাতাও ভিজেছে। ওই নিম্নচাপ এখনও সক্রিয় রয়েছে সমুদ্রের উপর। সেই কারণেই বুধবার আবার ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। সমুদ্রেও সতর্কতা জারি করা হয়েছে। আগামী দু’দিন নিম্নচাপের প্রভাবে সমুদ্রে ঝোড়ো আবহাওয়া থাকার সম্ভাবনা। হাওয়া বইতে পারে ঘণ্টায় ৪০- থেকে ৫০ কিলোমিটার বেগে। সোমবার এবং মঙ্গলবার উপকূলে ঢেউয়ের উচ্চতাও বেশি হতে পারে।

    উত্তরবঙ্গে অবশ্য ভারী বৃষ্টি চলবে। দার্জিলিং এবং কালিম্পঙে সোমবার এবং বুধবার ভারী বৃষ্টি হতে পারে। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি চলবে শুক্রবার পর্যন্ত। উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে আপাতত বৃষ্টির সতর্কতা নেই।

    সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১.২ ডিগ্রি বেশি। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৩ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ২.৩ ডিগ্রি কম।

  • Link to this news (আনন্দবাজার)