• এখনই কড়া পদক্ষেপ নয়, নবান্ন অভিযান মামলায় ‘যৌথ মঞ্চ’-এর আহ্বায়ক ভাস্করকে রক্ষাকবচ হাই কোর্টের
    আনন্দবাজার | ০৪ সেপ্টেম্বর ২০২৪
  • নবান্ন অভিযানে গোলমাল ও বিশৃঙ্খলার ঘটনায় রক্ষাকবচ পেলেন সংগ্রামী যৌথ মঞ্চের আহ্বায়ক ভাস্কর ঘোষ। তাঁর বিরুদ্ধে তিনটি এফআইআর দায়ের হয়েছিল। ওই তিনটি মামলায় এখনই তাঁর বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করতে পারবে না পুলিশ। বুধবার এই নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। আরজি কর-কাণ্ডের প্রতিবাদে গত ২৭ অগস্ট ‘পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ’-এর ডাকে নবান্ন অভিযানে যোগ দিয়েছিল সংগ্রামী যৌথ মঞ্চ। গোলমালের ঘটনায় সংগঠনের আহ্বায়ক ভাস্কর ঘোষ-সহ কয়েক জন সদস্যের বিরুদ্ধে এফআইআর দায়ের হয়। ওই মামলায় ভাস্করকে রক্ষাকবচ দিল বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের বেঞ্চ। আগামী ৬ নভেম্বর এই মামলার পরবর্তী শুনানি রয়েছে।

    নবান্ন অভিযানে গোলমালের অভিযোগে তিনটি এফআইআরে নাম রয়েছে ভাস্কর-সহ আরও কয়েক জনের। তাঁদের গ্রেফতার করা হতে পারে, সেই আশঙ্কা থেকে রক্ষাকবচের আর্জি নিয়ে গত সোমবার হাই কোর্টের দৃষ্টি আকর্ষণ করেছিলেন সংগঠনের আইনজীবী। মামলা দায়েরের অনুমতিও দিয়েছিলেন বিচারপতি ভরদ্বাজ। বুধবার সেই মামলা শুনানির জন্য উঠলে রাজ্যের তরফে যুক্তি দেখানো হয়, নবান্ন অভিযানের দিন অনেক পুলিশকর্মী আহত হয়েছেন। তাঁরা কি বিচার পাবেন না? ভাস্কর ঘোষ যেহেতু ওই কর্মসূচিতে যোগ দিয়েছেন, সে ক্ষেত্রে কি তাঁর কোনও দায় বর্তায় না? প্রশ্ন তোলে রাজ্য।

    যদিও সে যুক্তি আদালতে বিশেষ গ্রহণযোগ্য হয়নি। বিচারপতি ভরদ্বাজের বেঞ্চের পর্যবেক্ষণ, ভাস্কর এর আগেও বিভিন্ন কর্মসূচিতে অংশ নিয়েছেন। আদালতের নির্দেশ, ওই তিনটি এফআইআরের ভিত্তিতে এখনই ভাস্করের বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করা যাবে না। কালীপুজোর পর ৬ নভেম্বর এই মামলার পরবর্তী শুনানি। ফলে প্রায় দুই মাসেরও বেশি সময় ওই তিনটি এফআইআরে আদালতের রক্ষাকবচ পাচ্ছেন সংগ্রামী যৌথ মঞ্চের আহ্বায়ক।
  • Link to this news (আনন্দবাজার)