• হরিয়ানায় নিহত পরিযায়ী শ্রমিকের স্ত্রীকে চাকরি দিলেন মমতা, নিয়োগপত্র পেলেন ভূমি দফতরের
    আনন্দবাজার | ০৫ সেপ্টেম্বর ২০২৪
  • হরিয়ানায় নিহত পরিযায়ী শ্রমিক সাবির মালিকের স্ত্রীকে চাকরি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে আসেন নিহতের স্ত্রী শকিলা সর্দার মালিক। চার বছরের মেয়েকে নিয়ে এসেছিলেন তিনি। যে হেতু বাসন্তীর বাসিন্দা ছিলেন নিহত শ্রমিক, তাই তাঁর স্ত্রীকে বাসন্তী ব্লকের ভূমি ও ভূমি সংস্কারের দফতরে চাকরি দেওয়া হল। প্রথমে ওই অফিসের অ্যাটেনডেন্ট হিসাবে যোগ দেবেন তিনি। এক বছর পর গ্রুপ ডি পদে নিয়োগ করা হবে তাঁকে। মমতা চাকরির নিয়োগপত্র তুলে দিয়েছেন শকিলার হাতে।

    হরিয়ানায় কাজ করতে গিয়ে গণপিটুনির বলি হন বাংলার পরিযায়ী শ্রমিক সাবির। তাঁর পরিবারের এক জনকে চাকরি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সোমবার সকালে সমাজমাধ্যমে এ কথা জানিয়েছিলেন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ। গোমাংস ভক্ষণের অভিযোগে পিটিয়ে খুন করা হয় দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীর সাবিরকে। বিষয়টি জানতে পেরে মমতার নির্দেশে তৃণমূলের এক প্রতিনিধি দল শোকস্তব্ধ পরিবারের সঙ্গে দেখাও করে। রবিবার তৃণমূলের রাজ্যসভার সাংসদ সামিরুল ইসলাম-সহ ওই প্রতিনিধি দল বাসন্তী গিয়েছিল সাবিরের পরিবারের সঙ্গে দেখা করতে।

    প্রসঙ্গত, ঘটনাটি ঘটেছিল গত ২৭ অগস্ট। হরিয়ানার চরখি দাদরি জেলার অন্তর্গত বধরা থানা এলাকায় সাবিরকে পিটিয়ে খুন করা হয়েছিল বলে অভিযোগ। হরিয়ানা পুলিশ সূত্রে খবর, বুধরার একটি বস্তিতে থাকতেন তিনি এবং পেটের তাগিদে আবর্জনা সংগ্রহের কাজও করতেন। গত মঙ্গলবার গোমাংস ভক্ষণের সন্দেহে তাঁর উপর হামলা চালানো হয় বলে অভিযোগ। পরদিন বধরা থানায় এফআইআর দায়ের হয়েছিল। তদন্তে নেমে ইতিমধ্যে একাধিক অভিযুক্তকে গ্রেফতার করেছে পুলিশ। ধৃতদের তালিকায় রয়েছে এক নাবালকও। হরিয়ানার মুখ্যমন্ত্রী নয়াব সিংহ সাইনি ঘটনার নিন্দা করেছেন।
  • Link to this news (আনন্দবাজার)