• ‘অযোগ্য ছাত্র’! বিনীতকে প্রশিক্ষণ দেওয়া পুলিশ অ্যাকাডেমিকে চিঠি বিজেপি সাংসদ জ্যোতির্ময়ের
    আনন্দবাজার | ০৫ সেপ্টেম্বর ২০২৪
  • কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলের বিরুদ্ধে হায়দরাবাদের ‘সর্দার বল্লভভাই পটেল ন্যাশনাল পুলিশ অ্যাকাডেমি’কে চিঠি পাঠালেন পুরুলিয়ার বিজেপি সাংসদ জ্যোতির্ময় সিংহ মাহাতো। ‘আইপিএস অফিসার বিনীতকুমার গোয়েলের আচরণ সম্পর্কে উদ্বেগ এবং পুলিশ প্রশিক্ষণের ক্ষেত্রে প্রভাব’ শীর্ষক ওই চিঠিতে বিনীতকে ‘অযোগ্য ছাত্র’ বলে বর্ণনা করা হয়েছে।

    আরজি কর-কাণ্ডের আবহে বিনীতের ইস্তফার দাবিতে ইতিমধ্যেই সরব হয়েছেন আন্দোলনকারী জুনিয়র ডাক্তার এবং পড়ুয়ারা। বিরোধীরাও একই দাবি তুলেছে। রাজ্যপাল সিভি আনন্দ বোসের অভিযোগের প্রেক্ষিতে সম্প্রতি বিনীতের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের প্রক্রিয়া (ডিসিপ্লিনারি প্রসিডিংস) শুরু করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। এই আবহেই ১৯৯৪ ব্যাচের আইপিএস অফিসার বিনীতের বিরুদ্ধে তাঁরই প্রশিক্ষণ অ্যাকাডেমিতে চিঠি পাঠালেন বিজেপি সাংসদ জ্যোতির্ময়।

    ন্যাশনাল পুলিশ অ্যাকাডেমি কর্তৃপক্ষের উদ্দেশে বিজেপি সাংসদ লিখেছেন, ‘‘আপনাদের এক জন প্রাক্তন ছাত্র বিনীতকুমার গোয়েলের বিরক্তিকর কাজ আপনার নজরে আনতে আমি বাধ্য হচ্ছি। বর্তমানে কলকাতার পুলিশ কমিশনার হিসেবে কর্মরত। পশ্চিমবঙ্গের সাম্প্রতিক ঘটনা, বিশেষ করে ধর্ষণ ও হত্যা মামলার তদন্তে অনিয়ম চলছে। আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ঘটনায় তার গুরুতর প্রতিফলন দেখা গিয়েছে। এই অ্যাকাডেমি যে নেতৃত্ব এবং মূল্যবোধের প্রশিক্ষণ দেয়, তার প্রতি অবজ্ঞার ছাপ স্পষ্ট ধরা পড়েছে। এটি কোন বিচ্ছিন্ন ঘটনা নয় বরং কর্তব্যে অবহেলার ধারাবাহিকতারই অংশ।’’

    এর পরেই বিনীতের ‘কর্তব্যে অবহেলার’ উদাহরণ দিতে গিয়ে ২০১৩ সালের কামদুনি ধর্ষণ এবং খুনের মামলার তদন্তের প্রসঙ্গ টেনেছেন জ্যোতির্ময়। লিখেছেন, ‘‘এমন কার্যকলাপের পুনরাবৃত্তি এবং ন্যায়বিচারের অভাবের জন্য সমালোচনার ঝড় উঠেছে। যার ফলে জনগণের ক্ষোভ বাড়ছে এবং তারা পুলিশ বাহিনীর উপর আস্থা হারাচ্ছেন।’’ বিনীতের নেতৃত্বাধীন কলকাতা পুলিশ আরজি কর-কাণ্ডের তদন্তে ‘স্বচ্ছতার অভাব’ দেখিয়েছে বলেও অভিযোগ করেছেন বিজেপি সাংসদ।

    বিনীত বিরুদ্ধে জনগণের আস্থার প্রতি বিশ্বাসঘাতকতার অভিযোগ এনে বিজেপি সাংসদ চিঠিতে লিখেছেন, ‘‘তাঁর কার্যকলাপ কলকাতা পুলিশের ভাবমূর্তিকে গুরুতর ভাবে কলঙ্কিত করেছে।’’ কলকাতার পুলিশ কমিশনারকে ‘সর্দার বল্লভভাই পটেল ন্যাশনাল পুলিশ অ্যাকাডেমি’র অযোগ্য ছাত্র বলে চিহ্নিত করে জ্যোতির্ময়ের মন্তব্য, ‘‘উনি আইপিএস ক্যাডার সার্ভিসে একটি কালো দাগ।’’ অ্যাকাডেমি যে মূল্যবোধ এবং নীতির শিক্ষা দেয় বিনীতের আচরণ তার পরিপন্থী বলে অভিযোগ করে ভবিষ্যতের শিক্ষার্থীরা যাতে অ্যাকাডেমির ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে না পারেন, তা নিশ্চিত করার আবেদন জানিয়েছেন বিজেপি সাংসদ।
  • Link to this news (আনন্দবাজার)