• বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে হচ্ছে না আরজি করের মামলার শুনানি, অন্য বেঞ্চের তালিকাতেও নেই!
    আনন্দবাজার | ০৫ সেপ্টেম্বর ২০২৪
  • বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে আরজি কর-কাণ্ডের মামলাটির শুনানি হচ্ছে না। প্রধান বিচারপতির বেঞ্চ যে বসছে না, তা আগেই জানানো হয়েছিল। এ বার জানা গেল, অন্য বেঞ্চেও আরজি করের মামলা রাখা হয়নি। শুনানির নতুন তালিকা প্রকাশিত হয়েছে শীর্ষ আদালতে। সেই তালিকায় আরজি কর মামলা রাখা হয়নি।

    বুধবার সন্ধ্যায় সুপ্রিম কোর্টের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছিল, প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ ৫ সেপ্টেম্বর বসবে না। ওই বেঞ্চের বাকি দুই সদস্য বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্র আলাদা করে ১০ নম্বর কোর্টের কিছু মামলা শুনবেন। কিন্তু কোন কোন মামলা তাঁরা শুনবেন, তা তখনও স্পষ্ট ছিল না। ফলে আরজি করের শুনানি নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। পরে সুপ্রিম কোর্ট থেকে দ্বিতীয় বিজ্ঞপ্তি জারি করে ১০ নম্বর কোর্টের মামলার নতুন তালিকা প্রকাশ করা হয়।

    নতুন তালিকায় দেখা গিয়েছে, আরজি কর মামলাটি রাখা হয়নি। অর্থাৎ, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চেও শুনানি হচ্ছে না। দীর্ঘ দিন ধরে আরজি করের বিচারের দাবিতে দিন গুনছেন সাধারণ মানুষ। জুনিয়র চিকিৎসকেরা সুপ্রিম কোর্টের এই শুনানির দিকেই তাকিয়ে ছিলেন। শুনানি পিছিয়ে যাওয়ায় তাঁরা হতাশ। কবে আরজি কর মামলার শুনানি হবে, তা বৃহস্পতিবার জানা যাবে।

    আরজি কর-কাণ্ডে মামলাকারীর পক্ষে লড়ছেন আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য। বৃহস্পতিবার শুনানি থাকায় তিনি বুধবার সন্ধ্যাতেই দিল্লির উদ্দেশে রওনা দিয়েছেন। পথে জানতে পারেন, প্রধান বিচারপতির বেঞ্চ বসছে না। বিমানবন্দর থেকে বিকাশ বলেন, ‘‘এটা আগে থেকে আমাদের জানানো উচিত ছিল। বেঞ্চ না বসার কথা এখন জানতে পারছি। এতে আমাদের সময়, টাকা দুই-ই নষ্ট হল।’’

    গত ৯ অগস্ট আরজি কর হাসপাতালে এক মহিলা চিকিৎসকের দেহ উদ্ধার হয়েছিল। তাঁকে ধর্ষণ এবং খুন করা হয়েছে বলে অভিযোগ। সেই ঘটনায় বিচারের দাবিতে আন্দোলন চলছে। জুনিয়র চিকিৎসকেরা কর্মবিরতি পালন করছেন। সুপ্রিম কোর্টে সেই মামলার শুনানি হওয়ার কথা ছিল ৫ সেপ্টেম্বর। শীর্ষ আদালতের দিকেই তাকিয়ে ছিলেন সকলে। কিন্তু প্রধান বিচারপতির বেঞ্চ না বসায় শুনানি পিছিয়ে গেল।
  • Link to this news (আনন্দবাজার)