• ‘হাসি মানুষের স্বাভাবিক ধর্ম’, কটাক্ষের পর স্বস্তিকাকে সমর্থন জানিয়ে বললেন অপরাজিতা
    আনন্দবাজার | ০৫ সেপ্টেম্বর ২০২৪
  • আরজি কর-কাণ্ডে প্রতি দিনই মিছিল এবং অবস্থানে দেখা যাচ্ছে টলিপাড়ার শিল্পীদের। তার মধ্যে অন্যতম অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়। সম্প্রতি একটি মিছিলে আন্দোলনকারীদের সঙ্গে হাসিমুখে ছবি তুলে কটাক্ষের শিকার হন স্বস্তিকা। মঙ্গলবার তিনি ট্রোলারদের উদ্দেশে সমাজমাধ্যমে একটি পোস্টও করেন।

    এর আগেও সঙ্গীতশিল্পীদের একটি মিছিলেও হাসি নিয়ে সমাজমাধ্যমে চর্চা হয়েছিল। প্রতিবাদ করতে পথে নেমে হাসা যাবে না, এ রকম কোনও অলিখিত নিয়ম কি রয়েছে! স্বস্তিকা কটাক্ষের শিকার হতেই অভিনেত্রী অপরাজিতা আঢ্য শিল্পীর পাশে দাঁড়িয়েছেন। বুধবার ফেসবুকে একটি পোস্ট করে অপরাজিতা লেখেন, “মিছিলে গিয়ে কেউ হাসছে বলে তাকে ট্রোল করবেন না, তাকে খারাপ কথা বলবেন না।” তিনি আরও লেখেন, “মানুষ যাতে নির্ভীক ভাবে মন খুলে হাসতে পারে নিজের কথা বলতে পারেন, তিলোত্তমারা ন্যায়বিচার পেয়ে শান্তির হাসি হাসতে পারেন, সেই জন্যই কিন্তু এই প্রতিবাদ, এই মিছিল। এটা মাথায় রাখবেন।”

    মিছিলে যে আন্দোলনকারীদের গম্ভীর মুখেই হাঁটতে হবে এ রকম কোনও নিয়মকে পাত্তা দিতে নারাজ অপরাজিতা। আনন্দবাজার অনলাইনের তরফে যোগাযোগ করা হলে অভিনেত্রী বললেন, “সে দিন মিছিলে আমারই এক সতীর্থ আমাকে হাসতে নিষেধ করেন। বলেন, ‘অপা, তুই কিন্তু ট্রোলড হবি!’ আমি শুনে খুব অবাক হই। কারণ মানুষ তো পরিচিতকে দেখেই হাসেন।”

    শোকের আবহের সঙ্গে হাসির সরাসরি যোগসূত্র না থাকলেও বিশেষ প্রেক্ষিত তারা মিলে যেতে পারে বলেই বিশ্বাস করেন অপরাজিতা। জানালেন, সম্প্রতি এক পরিচিতের ছেলের প্রয়াণের খবর পেয়ে তিনি ছুটে যান। অপরাজিতার কথায়, “ওর প্রয়াত ছেলের বয়স মাত্র ২৬ বছর! আমি যে উপস্থিত হব সেটা ও প্রথমে আশাই করেনি। তাই আমাকে দেখামাত্রই হাসে। এটা তো একটা স্বাভাবিক প্রতিক্রিয়া।”

    অস্থির সময়ে সমাজমাধ্যমে যে ভাবে মানুষ ট্রোলিংয়ের শিকার হচ্ছেন, তা দেখে ব্যথিত অপরাজিতা। যাঁরা ট্রোল করছেন, তাঁদের বিচারবুদ্ধি নিয়েও প্রশ্ন তুললেন অভিনেত্রী। অপরাজিতা বললেন, “তা হলে সন্দীপ ঘোষ গ্রেফতার হওয়ার পর জুনিয়র চিকিৎসকেরা কি মিষ্টি খেয়ে অপরাধ করেছেন! ট্রোলাররা কি তাদেরও টুঁটি টিপে ধরবেন? হাসি মানুষের স্বাভাবিক ধর্ম। ট্রোলাররা তার গলা টিপে মারতে পারবে না।”

    বৃহস্পতিবার আরজি কর-কাণ্ডে মামলার শুনানি হবে সুপ্রিম কোর্টে। বুধবার রাতে মহিলাদের তরফে ফের ‘রাত দখল’ কর্মসূচির আহ্বান করা হয়েছে। আপরাজিতা জানালেন, তিনি বেহালা অঞ্চলে প্রতিবাদে অংশ নেবেন।
  • Link to this news (আনন্দবাজার)