• পুজোর ছাড়পত্র পাওয়ার পোর্টাল খুলল পশ্চিম মেদিনীপুরে, উদ্যোক্তাদের নিয়ে বৈঠকে প্রশাসন
    আনন্দবাজার | ০৫ সেপ্টেম্বর ২০২৪
  • দুর্গাপুজো করার ছাড়পত্রের জন্য আবেদনের নতুন পোর্টাল চালু হল পশ্চিম মেদিনীপুরে। ওই পোর্টালের মাধ্যমে ক্লাব বা সংগঠনগুলিকে পুজো আয়োজনের অনুমতি চাইতে হবে। পোর্টালে প্রশাসনের ছাড়পত্র মিললে পুজোর আয়োজন করতে পারবেন উদ্যোক্তারা। বৃহস্পতিবার মেদিনীপুর শহরে এই সংক্রান্ত একটি বৈঠক হয়েছে। জেলাশাসক, জেলা পুলিশ সুপারের পাশাপাশি জেলার বিভিন্ন পুজোর উদ্যোক্তারা বৈঠকে হাজির ছিলেন। কী ভাবে পোর্টালের মাধ্যমে পুজোর জন্য আবেদন জানাতে হবে, বৈঠকে তা জানিয়ে দেওয়া হয়েছে উদ্যোক্তাদের। জেলাশাসক জানিয়েছেন, এ বার থেকে অনলাইনেই পুজোর জন্য আবেদন জানানো যাবে। পুজোর অনুমতি চাইতে আলাদা করে কোনও প্রশাসনিক দফতরে যাওয়ার প্রয়োজন নেই।

    পশ্চিম মেদিনীপুর জেলায় ছোটবড় মিলিয়ে প্রতি বছর চার হাজারের বেশি দুর্গাপুজো হয়। শুধু মেদিনীপুর শহর এবং খড়গপুর শহরেই পুজোর সংখ্যা প্রায় ৩৫০। বৃহস্পতিবারের বৈঠকে পশ্চিম মেদিনীপুরের জেলাশাসক খুরশিদ আলি কাদরি বলেন, ‘‘পুজোর অনুমতির জন্য আবেদন করতে ওয়ান উইন্ডো ব্যবস্থা চালু করা হল। ‘পশ্চিম মেদিনীপুর পুজো পারমিশন’ নামের পোর্টাল খুললেই উদ্যোক্তারা পুজোর জন্য আবেদন করতে পারবেন। এর জন্য কোনও দফতরে যেতে হবে না।’’ পুলিশ সুপার ধৃতিমান সরকার এ প্রসঙ্গে বলেন, ‘‘পুজোর এক মাস আগে পোর্টাল চালু করা হল। যদি পুজো কমিটির সদস্যেরা আবেদন জানানোর সময় কোনও সমস্যায় পড়েন, তা হলে বিএসকে-তে গেলে তাঁরা সহযোগিতা পাবেন। তা ছাড়া পোর্টালের লিঙ্ক প্রশাসনের ওয়েবসাইটেও দেওয়া থাকবে। সেখান থেকেও সহযোগিতা পেয়ে যাবেন।’’

    অনলাইন পোর্টালে ওয়ান উইন্ডো ব্যবস্থার মাধ্যমে কী ভাবে পুজোর জন্য আবেদন জানাতে হবে, বৃহস্পতিবারের বৈঠকে উদ্যোক্তাদের সেই সংক্রান্ত প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হয়েছে। সেই সঙ্গে জেলা প্রশাসনের ওয়েবসাইটে ভিডিয়ো আপলোড করতেও বলা হয়েছে।
  • Link to this news (আনন্দবাজার)