• আরজি কর আবহে নবান্নে পর্যালোচনা বৈঠকের ডাক মুখ্যমন্ত্রীর, সব দফতরকে হাজির থাকার নির্দেশ
    আনন্দবাজার | ০৫ সেপ্টেম্বর ২০২৪
  • আরজি করে মহিলা চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনায় তোলপাড় গোটা রাজ্য। এই ঘটনা প্রকাশ্যে আসার পর থেকে রাজ্য সরকার কিছুটা অস্বস্তিতে রয়েছে। এই আবহে নবান্নে প্রশাসনিক পর্যালোচনা বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী সোমবার, ৯ সেপ্টেম্বর নবান্নে ওই বৈঠক হবে। বৈঠকে রাজ্যের সব দফতরের কর্তাদের উপস্থিত থাকতে বলা হয়েছে।

    নবান্নের তরফে বৃহস্পতিবার একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, ৯ তারিখ বেলা ১টায় নবান্ন সভাঘরে পর্যালোচনা বৈঠক করবেন মুখ্যমন্ত্রী। প্রত্যেক দফতরের মন্ত্রী, সচিবকে ওই বৈঠকে থাকতে বলা হয়েছে। থাকতে হবে ডিজি এবং এডিজি পদমর্যাদার আধিকারিক এবং কলকাতার পুলিশ কমিশনারকে। এ ছাড়া, রাজ্যের বিভিন্ন দফতরের বিশেষ সচিব পদমর্যাদার আধিকারিকদেরও ওই বৈঠকে থাকতে বলা হয়েছে। বৈঠকটিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করা হয়েছে নবান্নের বিজ্ঞপ্তিতে।

    আরজি করের ঘটনার পর পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। নানা মহলে সরকারের অবস্থান এবং আচরণও সমালোচিত হয়েছে। বিশেষ করে, আরজি করের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষের পদত্যাগ এবং তাঁকে অন্যত্র নিয়োগের পর রাজ্য সরকারের সিদ্ধান্তকে তুলোধনা করেছিলেন অনেকে। আরজি করে আর্থিক দুর্নীতির সঙ্গে যুক্ত থাকার অভিযোগে পরে সন্দীপকে গ্রেফতারও করা হয়েছে। আরজি কর আবহে রাজ্যের সর্বত্র যখন সরকারের ভূমিকা সমালোচিত, তখন বিভিন্ন দফতরে কাজের অগ্রগতি কিছুটা থমকে গিয়েছে বলে মনে করছেন প্রশাসনিক মহলের একাংশ। তাঁদের মতে, দফতরগুলিকে নতুন উদ্যমে কাজ করতে উৎসাহ দেওয়া হতে পারে নবান্নের ওই বৈঠকে।

    গত ৪ জুন লোকসভা নির্বাচনের ফল প্রকাশিত হওয়ার পর এই প্রথম পর্যালোচনা বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী। সব দফতরের কাজের পর্যালোচনা হবে এই বৈঠকে। তার পরের দিনই অর্থাৎ, ১০ সেপ্টেম্বর, মঙ্গলবার নবান্নে মন্ত্রিসভার বৈঠক রয়েছে।
  • Link to this news (আনন্দবাজার)