• শিক্ষক দিবসে অনুষ্ঠানে বজায় রইল প্রতিবাদের সুর
    আনন্দবাজার | ০৬ সেপ্টেম্বর ২০২৪
  • দুই জেলা জুড়ে স্কুলগুলিতে বৃহস্পতিবার পালিত হল শিক্ষক দিবস। তবে আর জি কর-কাণ্ডের আবহে অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্যেই উদ্‌যাপন সীমাবদ্ধ রাখল অনেক স্কুল।

    ভাঙড় বালিকা বিদ্যালয়ের শিক্ষিকারা কালো ব্যাজ পরে স্কুলে আসেন। শিক্ষক দিবসের অনুষ্ঠানে নির্যাতিতার আত্মার শান্তি কামনায় নীরবতা পালন করা হয়। পরে ছাত্রীরা শিক্ষিকাদের চন্দনের ফোঁটা পরিয়ে হাতে উপহার তুলে দেয়।

    ভাঙড়ের কচুয়া হাই স্কুলে শিক্ষক দিবস উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। শিক্ষক-শিক্ষিকাদের হাতে নানা উপহার তুলে দেয় ছাত্রছাত্রীরা। সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে আর জি কর-কাণ্ডের প্রতিবাদ জানান স্কুলের প্রাক্তনীরা। প্রধান শিক্ষক বিপ্লব গোস্বামী জানান, শিক্ষক দিবসের অনুষ্ঠানে আর জি কর-কাণ্ডের প্রতিবাদে নীরবতা পালন করা হয়েছে।

    বৃহস্পতিবার ডায়মন্ড হারবারের ফলতা প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক তিলক নস্কর রাধাকৃষ্ণণের ছবিতে মাল্যদান করে শিক্ষক দিবসের অনুষ্ঠানের সূচনা করেন। ছাত্রছাত্রীরা নাচ, গান, আবৃত্তি পরিবেশন করে। স্কুল কর্তৃপক্ষের পক্ষ থেকে বিশেষ উপহার ছিল, ইলিশ উৎসব। গরম ভাতের সঙ্গে ইলিশ মাছের তেল, ইলিশ মাছ ভাজা, মাছের ভাপা তৃপ্তি করে খায় ছেলেমেয়েরা। মথুরাপুরের কৃষ্ণচন্দ্রপুর হাই স্কুল ও রায়দিঘির বকুলতলা প্রাথমিক বিদ্যালয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে সংক্ষেপে শিক্ষক দিবস পালন করা হয়।
  • Link to this news (আনন্দবাজার)