• মহিলাদের পোশাক বদল ও বিশ্রামের আলাদা ঘর দক্ষিণ দমদম পুর হাসপাতালে
    আনন্দবাজার | ০৭ সেপ্টেম্বর ২০২৪
  • আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালে তরুণী চিকিৎসককে খুন-ধর্ষণের ঘটনা থেকে শিক্ষা নিয়ে এ বার পুর হাসপাতালের পুরুষ এবং মহিলা কর্মীদের জন্য পৃথক বিশ্রামাগার ও পোশাক বদলানোর ঘর তৈরি করার সিদ্ধান্ত নিল দক্ষিণ দমদম পুরসভা। পাশাপাশি, পুর হাসপাতালে নজরদারি এবং সুরক্ষা ব্যবস্থা আরও জোরদার করার চিন্তাভাবনা শুরু করেছেন পুর কর্তৃপক্ষ।

    পুরসভা সূত্রের খবর, সম্প্রতি হাসপাতালের স্বাস্থ্যকর্মীদের সঙ্গে বৈঠক করেন পুর কর্তৃপক্ষ। সেই বৈঠকে আলাদা বিশ্রামাগার না থাকার বিষয়-সহ বেশ কিছু সমস্যার কথা উঠে আসে। এর পরেই মহিলা কর্মীদের জন্য আলাদা বিশ্রামকক্ষ তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়।

    ১০০ শয্যার ওই হাসপাতালে রোগীর চাপ থাকে যথেষ্টই। বর্তমানে বিভিন্ন সরকারি হাসপাতালে কর্মবিরতি চলতে থাকায় ওই পুর হাসপাতালে চাপ আরও বেড়েছে। এত দিন সেখানে পুরুষ ও মহিলাদের জন্য পোশাক বদলানোর আলাদা ঘর এবং বিশ্রামকক্ষের ব্যবস্থা ছিল না। তাতে সকলেরই অসুবিধা হত। সেখানকার স্বাস্থ্যকর্মীদের একাংশের বক্তব্য, বিভিন্ন শিফ্‌ট মিলিয়ে প্রায় ১০০ জন মহিলা কর্মী রয়েছেন। তাই পোশাক বদলানোর আলাদা ঘর এবং বিশ্রামাগারের একান্ত প্রয়োজন।

    ওই স্বাস্থ্যকর্মীদের আরও বক্তব্য, অনেক সময়ে রোগীর পরিজন ছাড়াও অতিরিক্ত লোকজন হাসপাতালে ঢুকে পড়ার চেষ্টা করেন। তাঁদের আটকালে সমস্যা তৈরি হয়। ফলে, নিরাপত্তা এবং নজরদারি আরও বাড়ানোর চিন্তাভাবনা করা দরকার। দক্ষিণ দমদম পুরসভা সূত্রের খবর, বর্তমানে একটি এজেন্সিকে নিরাপত্তার দায়িত্ব দেওয়া রয়েছে। দিনে ১৫ জন এবং রাতে ১০ জন নিরাপত্তারক্ষী হাসপাতালে থাকেন। এ ছাড়াও, পুলিশের নজরদারি থাকে।

    পুরসভার চেয়ারম্যান পারিষদ (স্বাস্থ্য) সঞ্জয় দাস জানান, নিরাপত্তা ও নজরদারির ব্যবস্থা রয়েছে। তবে, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সুরক্ষায় আরও বেশি জোর দেওয়ার চিন্তাভাবনা চলছে। স্বাস্থ্যকর্মীদের সঙ্গে বৈঠকের পরে পুরুষ এবং মহিলাদের আলাদা বিশ্রামাগার এবং পোশাক বদলের ঘর তৈরি করার পরিকল্পনা হয়েছে।’’
  • Link to this news (আনন্দবাজার)