• আরও রাত পর্যন্ত চলবে হাওড়া ময়দান-এসপ্ল্যানেড মেট্রো, গঙ্গার নীচের ট্রেনের সময়সূচিতে বদল
    আনন্দবাজার | ০৭ সেপ্টেম্বর ২০২৪
  • হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড মেট্রো রুটে রবিবার থেকেই সময়সূচিতে বদল আনছেন কর্তৃপক্ষ। মূলত, শেষ ট্রেন ছাড়ার সময়ে পরিবর্তন আনা হয়েছে।

    গত মার্চ মাসে গঙ্গার তলা থেকে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড রুটে মেট্রো চলাচল শুরু হয়েছে। চাহিদার কথা মাথায় রেখে রবিবারও এই লাইনে মেট্রো চালানোর কথা আগেই জানিয়েছিলেন কর্তৃপক্ষ। এ বার সময়সূচি পরিবর্তনের কথাও জানানো হল।

    মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, সোমবার থেকে শনিবার এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দানগামী প্রথম ট্রেনের সময়ে কোনও পরিবর্তন আনা হয়নি। তবে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেডের দিকে আসা প্রথম মেট্রো সকাল ৭টার পরিবর্তে ৭টা ১০ মিনিটে ছাড়বে। দু’দিক থেকেই শেষ মেট্রোর সূচিতে পরিবর্তন হয়েছে। এত দিন রাত ৯টা ৪৫ মিনিটে দু’দিক থেকে পাওয়া যেত দিনের শেষ মেট্রো। তবে আগামী সেই সূচিতে পরিবর্তন হচ্ছে সূচির। সোম থেকে শনিবার এসপ্ল্যানেড থেকে শেষ মেট্রো পাওয়া যাবে রাত ৯টা ৫৬ মিনিটে এবং হাওড়া ময়দান থেকে পাওয়া যাবে রাত ৯টা ৪৬ মিনিটে।

    রবিবারের সূচিতেও পরিবর্তন ঘটেছে। মেট্রো রেল জানিয়েছে, রবিবার হাওড়া ময়দান থেকে প্রথম মেট্রো পাওয়া যাবে দুপুর ২টো ১৫ মিনিটেই। তবে এসপ্ল্যানেড থেকে প্রথম মেট্রো ছাড়বে আরও ১৫ মিনিট পর। দুপুর আড়াইটেয়। শেষ মেট্রোর সূচিতেও বদল আনা হয়েছে। রবিবার দু’দিক থেকেই শেষ মেট্রো পাওয়া যেত রাত ৯টা ৪৫ মিনিটে। তবে ৮ সেপ্টেম্বর থেকে সময়ে কিছুটা পরিবর্তন করা হয়েছে। হাওড়া ময়দান থেকে শেষ মেট্রো ছাড়বে রাত ৯টা ৪০ মিনিটে এবং এসপ্ল্যানেড থেকে ছাড়বে রাত ৯টা ৫০ মিনিটে।

    উল্লেখ্য, শুক্রবারই মেট্রো রেল এই লাইনে পরিষেবা কমানোর কথা জানিয়েছিল। ব্যস্ত সময় ছাড়া দিনের অন্যান্য সময়ে দুই পরিষেবার মধ্যে সময়ের ব্যবধান বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছিলেন মেট্রো কর্তৃপক্ষ। জরুরি ভিত্তিতে সংস্কারের কাজের জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছিলেন তাঁরা। জানানো হয়েছে, সকাল ৭টা থেকে ৯টা, সকাল ১১টা থেকে বিকেল ৫টা এবং রাত ৮টা থেকে ৯টা ৫৫ মিনিট— এই সময়ে দুই মেট্রো পরিষেবার মধ্যে সময়ের ব্যবধান আগের তুলনায় বাড়বে। বর্তমানে ওই সময়ে দুই মেট্রো পরিষেবার মধ্যে ব্যবধান ১৫ মিনিট, তবে সোমবার থেকে সেই সময় কিছুটা বাড়ছে। কিন্তু ঠিক কত মিনিট অন্তর পরিষেবা পাওয়া যাবে, তা জানানো হয়নি। সপ্তাহান্তে পরিষেবার কোনও পরিবর্তন হচ্ছে না। পরবর্তী নির্দেশ আসা না পর্যন্ত পরিবর্তিত সূচিতেই পরিষেবা চলবে।
  • Link to this news (আনন্দবাজার)