• পুজো কার্নিভ্যাল নিয়ে শোকস্তব্ধ হড়পা বানে নিহত তরুণীর পরিবার
    এই সময় | ০৮ অক্টোবর ২০২২
  • Mal River : মা দুর্গাকে বিদায় জানাতে গিয়ে নিজেই চিরতরে বিদায় নিলেন মালবাজারের (Malbazar) ২২ বছরের তরুণী সুস্মিতা পোদ্দার৷ ভাই, বোন সহ পরিবারের সদস্যদের সঙ্গেই মা দুর্গার বিসর্জন দেখতে গিয়েছিলেন সুস্মিতা। হঠাৎ করে আসা হড়পা বানে সুস্মিতা সহ পরিবারের পাঁচ সদস্য জলে ভেসে যায়। সবাইকে বাঁচানো সম্ভব হলেও সুস্মিতাকে জীবিত অবস্থায় উদ্ধার করা যায়নি। আর এই ঘটনায় বাকরুদ্ধ গোটা পরিবার।

    বিসর্জনকে কেন্দ্র করে যে কার্নিভ্যালের (Puja Carnival) আয়োজন করা হচ্ছে রাজ্যজুড়ে, তাতে শোকস্তব্ধ এই পরিবারটি একটিও শব্দ খরচ করতে রাজি নয়। তাঁদের কেবল একটাই কথা, "বিসর্জনকে কেন্দ্র করে এমন ঘটনা যেন না ঘটে। বিসর্জনকে কেন্দ্র করে যেন কোনও মায়ের কোল খালি না হয়ে যায়। ওই রকম আনন্দ উৎসব আমরা চাই না। যে আনন্দ করতে গিয়ে পরিবারের ছেলে-মেয়েদের জীবনহানি হয়, তেমন উৎসব আমরা চাই না।"

    মালবাজারে (Malbazar) ৯ নম্বর ওয়ার্ডের থানা এলাকায় বাসিন্দা সুস্মিতা পোদ্দার। দশমীর সন্ধ্যায় ভাই-বোনেদের নিয়ে মাল নদীতে বিসর্জন দেখতে গিয়েছিলেন সুস্মিতা পোদ্দার। হঠাৎ করে আসা হড়পা বানে অন্যদের সঙ্গে ভেসে যান সুস্মিতাও। দীর্ঘক্ষণ পর নদী থেকে উদ্ধার হয় সুস্মিতার মৃতদেহ৷ তরতাজা মেয়েটির মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে এলাকায়। মেয়ের মৃত্যুর খবর পেয়ে শোকে ভেঙে পড়েছেন বৃদ্ধ বাবা, মা। উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের মন্ত্রী উদয়ন গুহ (Udayan Guha), আদিবাসী উন্নয়ন মন্ত্রী বুলুচিক বরাইক (Buluchik Baraik), জেলাশাসক (Jalpaiguri DM) মৌমিতা গোদারা, জেলা পুলিশ সুপার (SP) দেবর্ষি দত্ত শুক্রবার বিকালে সুস্মিতার বাড়িতে যান এবং রাজ্য সরকারের দেওয়া আর্থিক ক্ষতিপূরণের চেক বৃদ্ধ বাবার হাতে তুলে দেন৷ পরিবারের পাশে থাকারও আশ্বাস দিয়েছেন মন্ত্রীরা।

    কিন্তু, মন্ত্রীদের আশ্বাস, সরকারের দেওয়া আর্থিক ক্ষতিপূরণেও যে মেয়ের অভাব পূরণ হবে না। তাই চেক হাতে নিয়েই অঝোর ধারায় কেঁদে ফেললেন সুস্মিতার বাবা সৌমেন্দ্র পোদ্দার। বিসর্জনকে কেন্দ্র করে আনন্দ-উল্লাস বন্ধ হোক দাবি জানিয়ে তিনি বলেন, "আমি সেদিন ঘটনাস্থলে ছিলাম না। কিন্তু এই ভাবে মেয়ের প্রাণ যাবে, ভাবতেই পারিনি। এমন বিসর্জনের জন্য যে মেয়ে চলে যাবে, তা ভাবতেই পারছি না। আমি চাই না, এমনভাবে কারও পরিবারের ক্ষতি হোক। মায়ের কোল শূন্য হয়ে যাক।" মন্ত্রীদের আশ্বাসে, আর্থিক ক্ষতিপূরণেও কথা বেরোচ্ছে না পরিবারের সুস্মিতার সদস্যদের মুখ থেকে।
  • Link to this news (এই সময়)