• আরজি করের ঘটনার প্রতিবাদে এ বার পথে নামল সন্দেশখালি! বিচার চেয়ে মিছিল পড়ুয়াদের
    আনন্দবাজার | ০৯ সেপ্টেম্বর ২০২৪
  • আরজি কর-কাণ্ডের প্রতিবাদে এ বার পথে নামল সন্দেশখালি। সোমবার সকালে সন্দেশখালির বেশ কয়েক জন পড়ুয়া আগারহাটি থেকে সরবেড়িয়া মোড় পর্যন্ত মিছিল করে। ধামাখালি রোড ধরে এগোয় মিছিল। পড়ুয়াদের মিছিল থেকে ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগান ওঠে। মিছিলের শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানও হয়।

    চলতি বছরের গোড়ায় একাধিক বার সংবাদ শিরোনামে থেকেছে সন্দেশখালি। রেশন দুর্নীতি মামলার তদন্তে চলতি বছরের ৫ জানুয়ারি শাহজাহান শেখের বাড়িতে অভিযান চালাতে গিয়ে আক্রান্ত হয়েছিলেন ইডির আধিকারিকেরা। সেই ঘটনাকে কেন্দ্র করে উত্তাল হয়েছিল রাজ্য রাজনীতি। ইডি আধিকারিকদের উপর হামলার ঘটনার তদন্তে নেমে সিবিআই শাহজাহানের বাড়িতে অভিযান চালিয়েছিল। ইডির উপর হামলার ঘটনার মাসখানেক পরে শাহজাহান ও তাঁর দলবলের বিরুদ্ধে জমি দখল ও অত্যাচারের অভিযোগ তুলে আন্দোলনে নেমেছিলেন দ্বীপ এলাকার বহু মানুষ। তার পর কিছু দিন পরেই রাজ্য পুলিশের হাতে গ্রেফতার হন শাহজাহান ও তাঁর সাঙ্গপাঙ্গোরা। পরে শাহজাহানকে সিবিআইয়ের হাতে তুলে দেয় পুলিশ। বর্তমান তিনি জেল হেফাজতে রয়েছেন।

    অন্য দিকে, গত ৯ অগস্ট আরজি কর হাসপাতালে এক মহিলা চিকিৎসকের দেহ উদ্ধার হয়েছিল। তাঁকে ধর্ষণ এবং খুন করা হয়েছে বলে অভিযোগ। সেই ঘটনায় বিচারের দাবিতে কলকাতা তো বটেই রাজ্যের নানা প্রান্তে আন্দোলন চলছে। জুনিয়র ডাক্তারেরা কর্মবিরতি পালন করছেন। কলকাতা হাই কোর্টের নির্দেশে ঘটনার তদন্ত করছে সিবিআই।
  • Link to this news (আনন্দবাজার)