• সন্দীপের কী হবে। জুনিয়র ডাক্তারেরা কাজে ফিরবেন। কোন পথে এ বার আন্দোলন...
    আনন্দবাজার | ১০ সেপ্টেম্বর ২০২৪
  • আরজি কর মেডিক্যাল কলেজের আর্থিক অনিয়মের মামলায় গ্রেফতার হওয়া সন্দীপ ঘোষকে আজ আলিপুর আদালতে হাজির করাবে সিবিআই। আরজি করে মহিলা চিকিৎসকের ধর্ষণ এবং খুনের ঘটনার পর থেকেই সিবিআইয়ের আতশকাচের নীচে ছিলেন সন্দীপ। গত ১৬ অগস্ট থেকে ওই মামলায় তাঁকে প্রায় টানা জেরা করেছিলেন তদন্তকারী আধিকারিকেরা। তার মধ্যেই উঠে আসে আর্থিক অনিয়মের অভিযোগ। গত ২ সেপ্টেম্বর সেই মামলাতেই সিবিআইয়ের হাতে গ্রেফতার হন আরজি করের প্রাক্তন অধ্যক্ষ।

    আদালতে সন্দীপকে হাজির করাবে সিবিআই, কী নির্দেশ দেবেন আলিপুরের বিচারক

    কলকাতা হাই কোর্টের নির্দেশেই আর্থিক অনিয়মের অভিযোগের তদন্ত শুরু করে সিবিআই। অভিযোগ, তিন বছরেরও বেশি সময় ধরে আরজি কর মেডিক্যাল কলেজে আর্থিক দুর্নীতি চলেছে। মর্গ থেকে দেহ উধাও হওয়া থেকে শুরু করে হাসপাতালের জৈব বর্জ্য নিয়ে দুর্নীতির অভিযোগও প্রকাশ্যে আসে। আরজি করের প্রাক্তন অতিরিক্ত সুপার আখতার আলির করা মামলাতেই সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হয়। গ্রেফতারির পর সন্দীপকে নিজেদের হেফাজতে রেখে টানা জিজ্ঞাসাবাদ করছেন তদন্তকারীরা। এই মামলায় নতুন কোনও সূত্র আজ আদালতে বলবে কি সিবিআই? বিচারক কী নির্দেশ দেন সেই দিকেও নজর থাকবে আজ।

    মুখ্যমন্ত্রীর নেতৃত্বে নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠক

    আজ দুপুরে নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠক ডাকা হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে এই বৈঠক হবে। চলতি মাসের ১ তারিখে রাজ্যের নতুন মুখ্যসচিব হিসাবে দায়িত্ব নিয়েছেন মনোজ পন্থ। তাঁকে নিয়োগের পর এই প্রথম মন্ত্রিসভার কোনও বৈঠক হচ্ছে। প্রসঙ্গত, সোমবারই নবান্নে দফতর ভিত্তিক পর্যালোচনা বৈঠক সেরেছেন মমতা। আজ মন্ত্রিসভার বৈঠকে কী সিদ্ধান্ত হয়, সে দিকে নজর থাকবে।

    কর্মবিরতির ডাক সরিয়ে কাজে ফিরবেন কি জুনিয়র ডাক্তারেরা

    আরজি কর মামলার শুনানি চলাকালীন সোমবার আন্দোলনরত চিকিৎসকদের অবিলম্বে কাজে যোগ দেওয়ার কথা বলে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ তাঁদের কাজে যোগ দেওয়ার সময়ও বেঁধে দিয়েছে। জানিয়েছে, মঙ্গলবার বিকেল ৫টার মধ্যে কাজে যোগ দিতে হবে আন্দোলনকারী জুনিয়র ডাক্তারদের। তাঁদের বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করা হবে না বলেও আশ্বাস দিয়েছে শীর্ষ আদালত। এর পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও জুনিয়র ডাক্তারদের কাজে ফিরতে অনুরোধ করেন। তিনি এ-ও জানান, প্রয়োজনে জুনিয়র ডাক্তারদের প্রতিনিধি দলের সঙ্গে আলোচনাতেও বসবেন। সোমবার বিকেল ৫টা নাগাদ আরজি কর-সহ সমস্ত মেডিক্যাল কলেজের জুনিয়র চিকিৎসকেরা মিলে একটি সম্মিলিত বৈঠক (জিবি) করেন। পরে জানানো হয়, আজ বিকেল ৫টা পর্যন্ত কর্মবিরতি চলবে। পরবর্তী সিদ্ধান্তের কথা পরে জানানো হবে।

    কোন পথে আরজি কর ঘিরে আন্দোলন এ বার

    আরজি কর-কাণ্ডে লাগাতার চলতে থাকা আন্দোলন কোন দিকে গড়ায় মঙ্গলবার সে দিকে নজর থাকবে। সুপ্রিম কোর্টের নির্দেশের পর বিকাল ৫টার পর জুনিয়র চিকিৎসকেরা আন্দোলন চালিয়ে যান কি না, সে দিকেও নজর থাকবে সকলের।

    দক্ষিণের কয়েক জেলায় ভারী বৃষ্টি, উত্তরের হাওয়া কেমন

    আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বাঁকুড়ায় আজও ভারী বৃষ্টি চলবে। পশ্চিম ‌বর্ধমান এবং পুরুলিয়াতেও ভারী বৃষ্টি হতে পারে। বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে হুগলি, দুই ২৪ পরগনা, বীরভূম এবং নদিয়ায়। আজ উত্তরবঙ্গে বৃষ্টি হতে পারে শুধু দুই দিনাজপুর এবং মালদহে। বুধবারও উত্তরের সব জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
  • Link to this news (আনন্দবাজার)