• নিজের চুল কেটে প্রতীকী প্রতিবাদ, ইরানের হিজাব-বিরোধী আন্দোলনে শামিল নয়ডার এক মহিলা ০৮ অক্টোবর ২০২২ ১০:১৯
    আনন্দবাজার | ০৮ অক্টোবর ২০২২
  • এ বার ইরানের হিজাব-বিরোধী আন্দোলনে শামিল হলেন নয়ডার এক মহিলা। অনুপমা ভরদ্বাজ নামের ওই মহিলা ইরানের হিজাব-বিরোধী আন্দোলনে সংহতি জানিয়ে নিজের চুল কেটে ফেললেন।

    গত ২২ সেপ্টেম্বর হিজাব না পরার অপরাধে ইরানের মাশা আমিনিকে আটক করে সে দেশের পুলিশ। তাঁকে গাড়ি করে তুলে নিয়ে যাওয়া হয় থানায়। ঘণ্টা দুই পরে তাঁর পরিবারকে জানানো হয়, হৃদ‌্‌রোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন মাশা। কিন্তু মাশার পরিবার অভিযোগ করে যে, তাঁকে খুন করা হয়েছে। মাশার মৃত্যুর পরেই ইরানে প্রতিবাদের আগুন জ্বলে ওঠে। দেশের অন্তত ৫০টি শহর এবং গ্রামে প্রকাশ্যে হিজাব খুলে, তা পুড়িয়ে দিয়ে, চুল কেটে বিক্ষোভ দেখান মহিলারা। তাঁরা ইরানের ‘গোঁড়া’ ধর্মীয় আচরণের বিরোধিতা করেন। দেশের প্রধান ধর্মীয় নেতা আয়াতোল্লা আলি খামেনেই-এর তিন দশকের শাসনের অবসান চেয়ে তাঁরা স্লোগান তোলেন ‘স্বৈরাচারীর মৃত্যু চাই’।

    শুধু ইরান নয়, সারা বিশ্বেই বিভিন্ন মানবাধিকার সংগঠন, নারী অধিকার সংগঠন এই ঘটনায় তাদের প্রতিক্রিয়া জানায়। ভারতেও বেশ কিছু জায়গায় ধর্মীয় মৌলবাদের বিরুদ্ধে বিক্ষোভ দেখানো হয়। এ বার নয়ডার মহিলা ইরানের মেয়েদের স্বাধীনতার সমর্থনে নিজের চুল কেটে ফেললেন।

  • Link to this news (আনন্দবাজার)