• পাকিস্তান থেকে আসা ১২০০ কোটির ২০০ কেজি মাদক উদ্ধার, গ্রেফতার ইরানের ৬ নাগরিক ০৮ অক্টোবর ২০২২ ০৯:২৮
    আনন্দবাজার | ০৮ অক্টোবর ২০২২
  • পাকিস্তান থেকে আসা নৌকা থেকে মাঝসমুদ্র থেকে উদ্ধার ১২০০ কোটি টাকা মূল্যের ২০০ কেজি মাদক! মাদক–সহ ইরানের ছয় নাগরিককে গ্রেফতার করেছে ভারতীয় নৌবাহিনী এবং নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো (এনসিবি)-র যৌথ দল। এনসিবি সূত্রে জানা গিয়েছে, উদ্ধার হওয়া হেরোইন আফগানিস্তানে তৈরি হওয়ার পর প্রথমে তা পাকিস্তানে পাঠানো হয়। সেখান থেকে ওই মাদক একটি ইরানি নৌকায় ভারত ও শ্রীলঙ্কায় বিক্রি করার উদ্দেশ্যে নিয়ে আসা হচ্ছিল।

    সূত্রের খবর, গ্রেফতার হওয়া ইরানের নাগরিকরা মাদকের প্যাকেটগুলি শ্রীলঙ্কার একটি নৌকায় চালান করার পরিকল্পনা করছিল। পরে শ্রীলঙ্কার নৌকা করে ওই মাদক ভারতে আনা হত। শ্রীলঙ্কার ওই নৌকাটির কোনও হদিস পাওয়া যায়নি বলেও সূত্রের খবর।

    প্রসঙ্গত, ভারতীয় নৌবাহিনী এবং এনসিবি বৃহস্পতিবার সমুদ্রে অভিযান চালানোর সময় মাদকের চোরা কারবারিদের গ্রেফতার করা হয়। নৌবাহিনীকে দেখে মাদকগুলি জলে ফেলে দিয়ে নিজেরাও সমুদ্রে ঝাঁপ দেওয়ার চেষ্টা করেন অভিযুক্তেরা। তবে তার আগেই তাঁদের ধরে ফেলা হয়। এর পর মাদক-সহ অভিযুক্তদের কেরলের কোচিতে নিয়ে আসা হয় বলেও এনসিবির এক আধিকারিক জানিয়েছেন।

    এনসিবির তরফে জানানো হয়েছে, গত কয়েক বছরে আরব সাগর এবং ভারত মহাসাগর দিয়ে আফগানিস্তান থেকে আনা মাদক ভারতে পাচারের ঘটনা দ্রুতগতিতে বেড়েছে।

  • Link to this news (আনন্দবাজার)