• জামিনের আর্জি ফিরিয়ে নিন! ইডির দেওয়া স্বাস্থ্য রিপোর্ট দেখেই বালুকে নির্দেশ হাই কোর্টের
    আনন্দবাজার | ১৭ সেপ্টেম্বর ২০২৪
  • রাজ্যের প্রাক্তন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের স্বাস্থ্য নিয়ে বিকল্প রিপোর্ট দিয়েছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সেখানে দাবি করা হয়েছে, আগের থেকে সুস্থ রয়েছেন জ্যোতিপ্রিয়। তার পরেই কলকাতা হাই কোর্টের পরামর্শে সেখান থেকে জামিনের আবেদন প্রত্যাহার করে নিলেন রেশন দুর্নীতি মামলায় ধৃত জ্যোতিপ্রিয়। ফলে এখনই হাই কোর্ট থেকে তিনি আর জামিন পাচ্ছেন না। মঙ্গলবার বিচারপতি শুভ্রা ঘোষ জানান, নিম্ন আদালতে জামিনের আর্জি করতে পারবেন জ্যোতিপ্রিয়।

    এখন প্রেসিডেন্সি জেলে রয়েছেন জ্যোতিপ্রিয়। স্বাস্থ্যের অবনতির কারণ দেখিয়ে হাই কোর্টে জামিনের আবেদন করেন তিনি। ইডি সেই আবেদনের বিরোধিতা করে। কেন্দ্রের ওই তদন্তকারী সংস্থা বিকল্প জায়গায় প্রাক্তন মন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা করানোর আবেদন জানায়। আদালত তা মঞ্জুর করে। কমান্ড হাসপাতালে জ্যোতিপ্রিয়ের স্বাস্থ্য পরীক্ষা করে ইডি জানায়, আগের থেকে তাঁর শরীরের অবস্থা ভাল। তাঁর ডায়াবিটিসও নিয়ন্ত্রণে রয়েছে। এর পরেই আদালত জানায়, শুধু মাত্র স্বাস্থ্য বিচার করে প্রাক্তন মন্ত্রীকে জামিন দেওয়া যেতে পারে না। এই মামলায় জড়িত অন্যেরা যে যুক্তিতে জামিন পেয়েছেন, তা নিয়ে আবেদন করা যেতে পারে।

    শুনানিতে রেশন দুর্নীতি মামলায় ধৃত বাকিবুর রহমানের জামিনের বিষয়টি সামনে আনেন জ্যোতিপ্রিয়ের আইনজীবী। বিচারপতি ঘোষ জানান, যে হেতু অন্য পরিস্থিতিতে জামিনের আবেদন করবেন তিনি, তাই তাঁকে প্রথমে নিম্ন আদালতে আবেদন করতে হবে। পাশাপাশি, হাই কোর্ট জানায়, এখন জ্যোতিপ্রিয়ের চিকিৎসা প্রেসিডেন্সি জেলেই হবে। অবস্থার অবনতি হলে বা প্রয়োজনীয় চিকিৎসার জন্য অন্য কোনও হাসপাতালে নিয়ে যাওয়া যেতে পারে।

    গত বুধবার আদালতে জ্যোতিপ্রিয়ের স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট জমা দিয়েছিল ইডি। সেই রিপোর্টে দেখা গিয়েছিল, আগের চেয়ে বেশ ভাল আছেন জ্যোতিপ্রিয়। ফারাক ছিল এসএসকেএমের রিপোর্টের সঙ্গেও। বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর কলকাতা হাই কোর্টের বিচারপতি শুভ্রা ঘোষ জানিয়ে দেন, এ ভাবে অসুস্থতার অজুহাত দেখিয়ে জামিন পাবেন না জ্যোতিপ্রিয়।

    এর আগে জ্যোতিপ্রিয়ের স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট নিয়ে সংশয় প্রকাশ করেছিল ইডি। নিজেদের পছন্দসই জায়গায় প্রাক্তন মন্ত্রীর নতুন করে স্বাস্থ্য পরীক্ষা করাতে চেয়ে কলকাতা হাই কোর্টে আর্জি জানিয়েছিল তারা। তার পরই আদালত জানিয়ে দেয়, ইডির দাবি মতো কমান্ড হাসপাতালেই হবে জ্যোতিপ্রিয়ের স্বাস্থ্য পরীক্ষা। পরীক্ষার সময় উপস্থিত থাকতে পারবেন ইডির আধিকারিক এবং প্রেসিডেন্সি জেল কর্তৃপক্ষও। ১১ সেপ্টেম্বরের মধ্যে স্বাস্থ্য পরীক্ষার সেই রিপোর্ট আদালতে জমা করার নির্দেশ দেওয়া হয় তদন্তকারী সংস্থাকে। সেই রিপোর্ট জমা দেয় ইডি। এ বার আদালতের পরামর্শে জামিনের আবেদন তুলে নিলেন জ্যোতিপ্রিয়।
  • Link to this news (আনন্দবাজার)