• লক্ষ্মীপুজোর বাজারে ফল–সবজির অগ্নিমূল্য, নাভিশ্বাস আমজনতার, কেমন দাম চড়ল?‌
    হিন্দুস্তান টাইমস | ০৮ অক্টোবর ২০২২
  • রাত পোহালেই আগামীকাল লক্ষ্মীপুজো। বাঙালির বাড়ি বাড়ি শুরু হয়ে যাবে ধনদেবীর আরাধনা। কিন্তু তার আগেই চাপে পড়ে গেল মধ্যবিত্ত বাঙালি। কারণ এবার ফল–সবজির দাম আকাশছোঁয়া। শনিবার সকাল থেকেই কলকাতার পথে বসে গিয়েছে অস্থায়ী দোকান। চলছে দেদার কেনাবেচা। যদুবাবুর বাজার, গড়িয়াহাট, লেক মার্কেট, হাতিবাগান, মানিকতলা, গড়িয়া–সহ বিভিন্ন জায়গায় দেখা গেল কপালে ভাঁজ নিয়ে ঘুরছেন বহু মধ্যবিত্ত। দু’হাতে বাজারের ব্যাগ নিয়ে বেরিয়ে সমস্যা পড়েছেন গৃহস্থরা।

    ঠিক কী দেখা গিয়েছে?‌ আজ, শনিবার তিলের নাড়ু, নারকেল নাড়ু, খই–মুড়ির নাড়ু, খেজুর এখন সবই প্যাকেটে বিক্রি হচ্ছে। ১২ টাকার প্যাকেটে সবকিছুই পাঁচ–ছয় পিস করে রয়েছে। দাম বেড়েছে দু’টাকা প্যাকেট প্রতি। লক্ষ্মীপুজোয় ফল খুবই জরুরি। তাই বাজার একেবারে নানারকমের ফলে ভরে উঠেছে। দামও বেড়েছে দেদার। হাতিবাগানের ফল বিক্রেতা সুনীল সাউ বলেন, ‘‌দাম অনেকটা বেড়েছে। আসলে পেট্রল– ডিজেলের দাম বেড়েছে। নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বেড়েছে। আর তার জন্যই বেড়েছে ফল–সবজির দাম।’‌

    ঠিক কী বলছেন ক্রেতারা?‌ বেশ কয়েকজন ক্রেতা বাজারের ব্যাগ হাতে বলছিলেন, সব জিনিসেরই দাম বেড়েছে। আর পুজোর জিনিসের কথা তো ছেড়েই দেন। গত বছরের থেকে হাজার টাকা বাজেট বাড়াতে হয়েছে। তাই ঠাকুরটা ছোট কিনব বলে ঠিক করেছি। ফল–সবজিতে হাত দিলেই এখন ছ্যাঁকা লাগছে। এত দাম বাড়লে পুজো করবে কী করে গৃহস্থরা!‌ মাঝারি সাইজের প্রতিমার দাম আটশো টাকা। বড় প্রতিমা বিকোচ্ছে দুই থেকে চার হাজারে! লক্ষ্মীর সরা ১৮০ থেকে ৫০০ টাকা। এদিন কলকাতার প্রধান ফুলবাজার এবং শহরের বিভিন্ন এলাকার ছোট–মাঝারি দোকানে বড় গাঁদার মালা বিক্রি হয়েছে ২০–২৫ টাকায়। বড় মাপের রজনীগন্ধার মালার দর উঠেছে ১০০ টাকা। ছোট রজনীগন্ধা ও বেলের মালা ৭ টাকা। প্রতিটি পদ্ম ফুলের দাম ২০ টাকা। বড় জুঁই মালা ৪০ টাকা। গোলাপের পিস ৫ টাকা। বেলপাতা, দূর্বা, আম্রপল্লব, তুলসীপাতা এবং ঝুরো ফুলের ‘প্যাকেজ’ বিক্রি হচ্ছে ২০ টাকায়। ফুল ব্যবসায়ীদের বক্তব্য, লক্ষ্ণীপুজো কার্যত ঘরে ঘরেই হয়। তাই শনিবার ও রবিবার ফুলের দাম আরও বাড়বে।

    কোন জিনিস কেমন বাড়ল?‌ মানিকতলা বাজারে দেখা গেল, নারকোলের দাম ৬০ টাকায় পর্যন্ত বিক্রি হচ্ছে। সব সবজির দামই এখন ২০ টাকা করে বেড়ে গিয়েছে। ফুলকপির দাম কোথাও ৭০ টাকা, কোথাও ৮০ টাকা দরে বিকোচ্ছে। পটল, কুমরো, বিনস, বেগুন, মিষ্টি আলু, ডাঁটা, বাঁধাকপি–সহ সব সবজির দাম ৫০ টাকার উপরে বেড়েছে। সব মিলিয়ে বাজেটে প্রভাব পড়েছে ব্যাপকভাবে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)