• সারা বিশ্বে ঘুরে কোচিং করার ইচ্ছা, জিম্বাবোয়ের দায়িত্ব ছাড়লেন ল্যান্স ক্লুজনার
    হিন্দুস্তান টাইমস | ০৮ অক্টোবর ২০২২
  • শুভব্রত মুখার্জি: শেষ কয়েকটি সিরিজে বেশ ভালো পারফরম্যান্স করেছে জিম্বাবোয়ে দল। ঘরের মাটিতে টি-২০ এবং ওয়ানডে সিরিজে বাংলাদেশ দলকে হারিয়েছে তারা। ভারতের বিরুদ্ধে সিরিজ হারলেও হাড্ডাহাড্ডি লড়াই করেছে তারা। দীর্ঘদিন বাদে যখন তারা ধীরে ধীরে ছন্দে ফিরছে ঠিক সেই সময়তেই জাতীয় দলের জন্য এল খারাপ খবর। তাদের ব্যাটিং কোচের পদ থেকে ইস্তফা দিলেন প্রাক্তন দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার ল্যান্স ক্লুজনার। শুক্রবার সেই ঘোষণা করেছেন তিনি।

    জিম্বাবোয়ে ক্রিকেট এবং ল্যান্স ক্লুজনারের পারস্পরিক সমঝোতার ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ক্লুজনারের এজেন্ট জানিয়েছেন ক্লুজনার এই সিদ্ধান্ত নিয়েছেন ব্যক্তিগত কারণে। তার লক্ষ্য ক্রিকেট বিশ্বের অন্যত্র কোচ হিসেবে কাজ করা। আর সেই কারণেই এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। এমনই তথ্য জানিয়েছেন ক্লুজনারের এজেন্ট। আর সেই কারণেই জিম্বাবোয়ের জন্য তিনি হয়তো ঠিকমতো সময় দিয়ে উঠতে নাও পারেন। আর সে কথা মাথাতে রেখেই নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত বলে অভিমত তাঁর এজেন্টের।

    জিম্বাবোয়ে ক্রিকেটের ম্যানেজিং ডিরেক্টর গিভমোর জানিয়েছেন, ‘ও (ক্লুজনার) আমাদের জন্য যা করেছে তার জন্য আমরা ল্যান্সের কাছে কৃতজ্ঞ। ২০২২ টি-২০ বিশ্বকাপের মূলপর্বে কোয়ালিফাই করতে ও আমাদের সহায়তা করেছে। আমাদেরকে তৈরি করেছে আর কয়েকদিনের মধ্যেই অস্ট্রেলিয়াতে শুরু হতে চলা টি-২০ বিশ্বকাপের জন্য। দুর্ভাগ্যজনক ভাবে ওর অন্যদিকে যে চাপের বাধ্যবাধকতা রয়েছে সেই কারণে ও আর পূর্ণ সময় আমাদের দিতে পারবে না। আর সেই কারণেই ও এই সিদ্ধান্ত নিয়েছে। আমরাও ওর সিদ্ধান্তকে মেনে নিয়ে পারস্পরিক সমঝোতার ভিত্তিতেই চুক্তিভঙ্গ করেছি। আমরা ওর ভবিষ্যতের জন্য ওকে আমাদের শুভকামনা জানাচ্ছি।’ উল্লেখ্য ২০১৬-১৮ জিম্বাবোয়ের ব্যাটিং কোচ হিসেবে কাজ করেছিলেন ক্লুজনার। তারপর ফের এই বছর মার্চে তিনি চুক্তিবদ্ধ হয়েছিলেন ব্যাটিং কোচ হিসেবে। ২০১৯-২১ তিনি আফগানিস্তান দলের হেড কোচ হিসেবে দায়িত্ব সামলেছেন।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)