• ডাক্তার-সরকার অচলাবস্থা কাটবে? কেমন আছেন স্নিগ্ধা-অর্ণব-সায়ন্তনী। ওমরের শপথ... দিনভর আর কী কী
    আনন্দবাজার | ১৬ অক্টোবর ২০২৪
  • এক দিকে, দুর্গাপুজোর কার্নিভাল। অন্য দিকে, আরজি কর-কাণ্ডের প্রতিবাদে দ্রোহের কার্নিভাল। মঙ্গলবার ধর্মতলা চত্বরে দু’টি কর্মসূচিতেই ভিড় হল। ছিল উন্মাদনা এবং উত্তেজনা। কার্নিভাল দিয়ে সরকারি ভাবে পুজোর উৎসব মিটল। কিন্তু রাজ্যের চিকিৎসাক্ষেত্রে যে অচলাবস্থা চলছে, তা কাটবে কবে, প্রশ্ন উঠেছে। মঙ্গলবার ছিল জুনিয়র ডাক্তারদের অনশনের একাদশতম দিন। স্নিগ্ধা হাজরা, অর্ণব মুখোপাধ্যায়, সায়ন্তনী ঘোষ হাজরারা সেই প্রথম দিন থেকে অনশন চালিয়ে যাচ্ছেন।

    ধর্মতলা চত্বরে মঙ্গলবার কলকাতা পুলিশের ডিসি (সেন্ট্রাল) ইন্দিরা মুখোপাধ্যায়-সহ পুলিশের উচ্চপদস্থ কর্তাদের ঘিরে বিক্ষোভ দেখান ‘দ্রোহের কার্নিভাল’-এ অংশ নেওয়া মানুষজন। অন্য দিকে, অনশনকারীদের বেশ কয়েক জন ইতিমধ্যে হাসপাতালে চিকিৎসাধীন। আজ এই সংক্রান্ত ঘটনাপ্রবাহের দিকে নজর থাকবে।

    ধর্মতলা এবং উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে ‘আমরণ অনশন’ চলছে জুনিয়র ডাক্তারদের। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় হাসপাতালে পর্যবেক্ষণে রয়েছেন অনশনরত অনিকেত মাহাতো, অনুষ্টুপ মুখোপাধ্যায়, পুলস্ত্য আচার্য এবং তনয়া পাঁজা। উত্তরবঙ্গে অসুস্থ হয়ে চিকিৎসাধীন অলোক বর্মাও। তবু ধর্মতলার অনশনমঞ্চে এখনও অনড় পাঁচ আন্দোলনকারী। তাঁদের মধ্যে স্নিগ্ধা হাজরা, সায়ন্তনী ঘোষ হাজরা, অর্ণব মুখোপাধ্যায় গত ৫ অক্টোবর থেকে অর্থাৎ সেই প্রথম দিন থেকে অনশন করছেন। আপাতত দিনে দু’বার স্বাস্থ্যপরীক্ষা হচ্ছে তাঁদের। সে সব পরীক্ষার রিপোর্ট বলছে, সকলেরই শারীরিক অবস্থার অবনতি হচ্ছে। মাথা ঘুরছে, কমছে রক্তে শর্করার মাত্রা। রক্তচাপ, পাল্স রেট ওঠানামা করছে। দেখা দিচ্ছে কিডনির সমস্যাও। আজ অনশনরত জুনিয়র ডাক্তারদের শারীরিক পরিস্থিতি কেমন থাকে, সে দিকে নজর থাকবে।

    আজ কোজাগরী লক্ষ্মীপুজো। বহু তারকার বাড়িতেই ধুমধাম করে হয় আয়োজন। কারও বাড়ির খিচুড়ি ভোগ বিখ্যাত, কারও বাড়ির নাড়ু। উত্তমকুমারের বাড়িতে কোন নাড়ু ছাড়া পুজো হয় না, জানালেন ‘মাহানায়কের’ নাতবৌ দেবলীনা কুমার। অভিনেত্রী অপরাজিতা আঢ্য আবার বলে দিলেন, তাঁর বাড়ির ভোগের মিষ্টি কী ভাবে বানানো হয়।

    কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের সদ্যসমাপ্ত বিধানসভা ভোটে জয়ী হয়েছে ন্যাশনাল কনফারেন্স, কংগ্রেস, সিপিএমের জোট। আজ জোটের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেমেন ওমর আবদুল্লা। জম্মু ও কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চল হওয়ার পর তিনিই হতে চলেছেন প্রথম মুখ্যমন্ত্রী। ওমরের সঙ্গে পূর্ণমন্ত্রী হিসাবে শপথ নিতে পারেন কংগ্রেসের নয়া পরিষদীয় দলনেতা তথা পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত এআইসিসি পর্যবেক্ষক গুলাম আহমেদ মীর।

    মহারাষ্ট্রে এনসিপি নেতা বাবা সিদ্দিকিকে গুলি করে খুনের ঘটনায় একে একে অনেক সূত্র উঠে আসছে। ইতিমধ্যে তিন জনকে পুলিশ গ্রেফতার করলেও এখনও দু’জন অধরা। তার মধ্যে রয়েছেন শুভম লোনকার। পুলিশের অনুমান, শুভম এই খুনের অন্যতম চক্রী। এই তদন্তের গতিপ্রকৃতির দিকে আজ নজর থাকবে।

  • Link to this news (আনন্দবাজার)