• বুধবার থেকে আবার বৃষ্টি দক্ষিণবঙ্গে! দু’টি জেলায় ভারী বর্ষণের পূর্বাভাস, উত্তাল থাকবে সমুদ্রও
    আনন্দবাজার | ২০ অক্টোবর ২০২৪
  • বঙ্গোপসাগরে নতুন করে নিম্নচাপ অঞ্চল তৈরির সম্ভাবনা রয়েছে। তার ফলে মঙ্গলবার থেকেই উত্তাল থাকবে সমুদ্র। পশ্চিমবঙ্গের উপকূলেও স্বাভাবিকের চেয়ে ঢেউয়ের উচ্চতা বেশি থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বুধবার ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের দু’টি জেলায়।

    হাওয়া অফিসের পূর্বাভাস, রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় শুকনো আবহাওয়া থাকবে। বৃষ্টির সম্ভাবনা নেই কলকাতা, হাওড়া, হুগলি-সহ একাধিক জেলায়। তবে হালকা থেকে মাঝারি বৃষ্টি বিক্ষিপ্ত ভাবে হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুরের কোথাও কোথাও। বুধবার থেকে দক্ষিণের সব ক’টি জেলাতেই বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।

    দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে বুধবার ভারী বৃষ্টি হতে পারে। ওই দুই জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে অন্য আর কোনও জেলায় আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা আপাতত জারি করেনি হাওয়া অফিস।

    আগামী পাঁচ দিন পশ্চিমবঙ্গের উপকূলে মৎস্যজীবীদের জন্যেও কোনও সতর্কতা জারি করা হয়নি। তবে মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরে ২২ অক্টোবর থেকে ২৪ অক্টোবর পর্যন্ত ঝোড়ো হাওয়া বইতে পারে। উত্তর বঙ্গোপসাগরে ঝোড়ো হাওয়া বইতে পারে ২৩ অক্টোবর থেকে। ওই এলাকায় সমুদ্র উত্তাল থাকবে। মাছ ধরতে যেতে আপাতত কোনও নিষেধাজ্ঞা না থাকলেও মৎস্যজীবীদের মঙ্গলবার থেকে গভীর সমুদ্রে না যাওয়ার পরামর্শ দিয়েছে হাওয়া অফিস। সমুদ্রের উপকূল সংলগ্ন অংশে উঁচু ঢেউ থাকবে, সতর্ক করেছে হাওয়া অফিস। স্বাভাবিকের চেয়ে ঢেউয়ের উচ্চতা বেশি থাকবে রবিবারও। পর্যটক এবং স্থানীয়দের এ বিষয়ে বাড়তি সাবধানতা অবলম্বন করতে বলা হয়েছে।

    হাওয়া অফিস জানিয়েছে, ২০ অক্টোবর, রবিবার উচ্চচাপ বলয় তৈরি হতে পারে উত্তর আন্দামান সাগরের উপর। তার প্রভাবে ২২ অক্টোবর, আগামী মঙ্গলবার মধ্য বঙ্গোপসাগরের উপর নিম্নচাপ অঞ্চল তৈরির সম্ভাবনা রয়েছে। এই নিম্নচাপ অঞ্চল সাগরের উপর দিয়ে উত্তর-পশ্চিম দিকে এগিয়ে ২৪ অক্টোবর, বৃহস্পতিবার নিম্নচাপে পরিণত হতে পারে। তার প্রভাবে ২৩ এবং ২৪ অক্টোবর রাজ্যের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

  • Link to this news (আনন্দবাজার)