• অনশন তুলে জুনিয়র ডাক্তারদের পরবর্তী পদক্ষেপ। বঙ্গোপসাগরে কি গভীর নিম্নচাপ। আর কী নজরে
    আনন্দবাজার | ২২ অক্টোবর ২০২৪
  • নবান্ন-বৈঠকের পর সোমবার রাতেই ‘আমরণ অনশন’ প্রত্যাহার করে নেন জুনিয়র ডাক্তারেরা। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজেও প্রত্যাহার করা হয় অনশন। মঙ্গলবার যে সর্বাত্মক ধর্মঘটের ডাক দিয়েছিলেন জুনিয়র এবং সিনিয়র চিকিৎসকেরা, সেটাও তুলে নেওয়া হয় সোমবার রাতে।

    অনশন মঞ্চ থেকে সোমবার রাতে যখন ‘আমরণ অনশন’ কর্মসূচি প্রত্যাহারের কথা ঘোষণা করা হচ্ছে, তখন সেখানে উপস্থিত ছিলেন আরজি কর মেডিক্যাল কলেজে নির্যাতিতা চিকিৎসকের বাবা এবং মা। অনশন প্রত্যাহারের কথা জানিয়ে আন্দোলনকারী জুনিয়র ডাক্তার রুমেলিকা কুমার বলেছিলেন, ‘‘কোনও সরকারি অনুরোধে নয়, কাকু-কাকিমা (নির্যাতিতার বাবা-মা) এবং সাধারণ মানুষের কথা ভেবেই অনশন তুলে নিলাম আমরা।’’ আগামী শনিবার মহাসমাবেশের ডাকও দিয়েছেন জুনিয়র ডাক্তারেরা। আরজি কর মেডিক্যাল কলেজে হবে সেই সমাবেশ। জুিয়র ডাক্তারদের পরবর্তী কর্মসূচির দিকে আজ নজর থাকবে।

    বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ অঞ্চল থেকে ঘূর্ণিঝড় তৈরি হলে তার সরাসরি প্রভাব পড়তে পারে বাংলা ও ওড়িশা উপকূলে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, মঙ্গলবার সকালে এটি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। নজর থাকবে এই খবরে।

    ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন, দক্ষিণ আফ্রিকার সম্মিলিত গোষ্ঠী ব্রিকস-এর ষোড়শ সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাশিয়ায় গিয়েছেন। কাজান শহরে এই বৈঠকে বহুপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনার পাশাপাশি সেখানে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের কথা রয়েছে। এই সম্মেলনের দিকে আজ নজর থাকবে।

    বেরুটে হিজবুল্লার আর্থনৈতিক প্রতিষ্ঠানের উপর গতকাল হামলা চালিয়েছে ইজরায়েলের সেনা। ইজ়রায়েলের বিদেশমন্ত্রী জানিয়েছেন, জঙ্গিনির্মূল না হওয়া পর্যন্ত তাদের অভিযান চলবে। উত্তর গাজাতেও ইজ়রায়েলি হামলা চলছে। পশ্চিম এশিয়ার এই পরিস্থিতির দিকে নজর থাকবে

    মহারাষ্ট্রের প্রাক্তন মন্ত্রী তথা এনসিপি নেতা বাবা সিদ্দিকিকে গত ১২ অক্টোবর গুলি করে হত্যা করা হয়। দশেরার উৎসব চলাকালীন মুম্বইয়ের বান্দ্রায় পুত্র তথা মহারাষ্ট্রের বিধায়ক জ়িশান সিদ্দিকির দফতরের সামনে গুলিবিদ্ধ হন বাবা সিদ্দিকি। এই ঘটনায় এখনও পর্যন্ত ১০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। হত্যাকাণ্ডের নেপথ্যে জেলবন্দি গ্যাংস্টার লরেন্স বিশ্নোইয়ের গোষ্ঠীর হাত আছে বলে দাবি তদন্তকারীদের। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে আজ।

  • Link to this news (আনন্দবাজার)