• জানেন কি হিন্দু ধর্মাচরণে ব্যবহৃত সৈন্ধব লবণ আসে পাকিস্তান থেকে?
    ২৪ ঘন্টা | ০৮ অক্টোবর ২০২২
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সারা দেশ গুজরাটের নুন খায়! হিন্দু আচারে গৃহীত সৈন্ধব লবণ আসে পাকিস্তান থেকে! গুজরাট দেশের মধ্যে সব চেয়ে বেশি নুন উৎপাদন করে। তবে শুনতে আশ্চর্য লাগলেও রক সল্ট বা পাথুরে নুনের জন্য ভারতকে পাকিস্তানের উপর নির্ভর করতে হয়! ভারতে পাকিস্তানের মতো শিলানুন পাওয়া যায় না।কিন্তু হঠাৎ কেন নুন নিয়ে এই আলোচনা? সম্প্রতি নুন নিয়ে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর বক্তব্যই আমাদের পাতের অতি সাধারণ নুনকেও সহসা আলোচনার টেবিলে তুলে এনেছে। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সম্প্রতি গুজরাট সফর করেছিলেন। জুলাই মাসে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরে এটিই তাঁর প্রথম গুজরাট-সফর। গুজরাটে একটি সমাবেশে ভাষণ দেওয়ার সময় তিনি বলেন, দেশের ৭৬ শতাংশ নুনই গুজরাটে উৎপাদিত হয়। রাষ্ট্রপতির এই বক্তব্য নিয়ে অবশ্য বিতর্ক দানা বেঁধেছে। কংগ্রেস নেতা উদিত রাজ ট্যুইট করে দ্রৌপদী মুর্মুর সমালোচনা করেছেন। এ প্রসঙ্গ আলাদা। আপাতত এঁদের এই আলোচনা-সমালোচনা থেকে যে তথ্যগুলি সামনে এল সেগুলি একটু দেখা যাক।

    আরও পড়ুন:

    চিন ও আমেরিকার পরে ভারত বিশ্বে তৃতীয় বৃহত্তম নুন উৎপাদনকারী দেশ। পরিসংখ্যান অনুযায়ী, গুজরাট দেশের মধ্যে সবচেয়ে বেশি নুন উৎপাদন করে। ২০২১-২২ সালে দেশে ২৬৬ লাখ টনের বেশি নুন উৎপাদিত হয়েছে। এর মধ্যে ২২৭.৬৫ লাখ টন অর্থাৎ ৮৫ শতাংশ গুজরাটে উৎপাদিত হয়। গুজরাটের পর সর্বোচ্চ নুন উৎপাদন হয় তামিলনাড়ুতে (১৭.২১ লাখ টন), তরপরে রাজস্থানে (১৬.৯০ লাখ টন)। নুন দফতরের বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০-২১ সালে দেশে উৎপাদিত নুনের মধ্যে ৭৬ লাখ টন নুন রাখা হয়েছে দেশীয় ব্যবহারের জন্য, ওই বছরেই ২০২০-২১ সালে (প্রায় ৮৭০ কোটি টাকা মূল্যের) ৬৬ লাখ টন নুন রপ্তানি হয়েছে। ভারতের নুন যায় চিন, দক্ষিণ কোরিয়া, জাপান, কাতার, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, বাংলাদেশ, নেপাল, তাইওয়ানের মতো দেশে।

    এর মধ্যে সব চেয়ে চমকপ্রদ তথ্যটি হল-- সৈন্ধব নুনের জন্য ভারত পাকিস্তানের উপর নির্ভরশীল! উপবাস বা পুজো-অর্চনার কাজে হিন্দুরা রক সল্ট বা শিলা লবণ ব্যবহার করেন। সাধারণ নুনের সেখানে ব্যবহার নিষিদ্ধ। নবরাত্রির সময় উপবাস পালন করা হয়। এছাড়াও ভারত জুড়ে বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে বেশ কিছু বিশেষ অনুষ্ঠানে পুজোয় বা শাস্ত্রীয় ধর্মীয় আচারে রক সল্ট খাবারে ব্যবহার করা হয়।

    ভারতে রক সল্ট বা শিলা নুন উৎপাদিত হয় না। পাকিস্তান এক্ষেত্রে অনেক এগিয়ে। পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে খেভদা নামে একটি নুনের খনি রয়েছে। এখানে প্রতি বছর সাড়ে চার লাখ টনের বেশি পাথুরে নুন উৎপাদিত হয়। রক সল্ট শিলালবণ সৈন্ধব লবণ, লাহোরি লবণ, গোলাপি লবণ বা হিমালয়ের লবণ নামেও পরিচিত।
  • Link to this news (২৪ ঘন্টা)