• Durga Puja Carnival 2022 : UNESCO-র স্বীকৃতির পর প্রথম কার্নিভ্যাল, বাংলার নজরে রেড রোড
    এই সময় | ০৮ অক্টোবর ২০২২
  • রেড রোডে শুরু হল ২০২২ সালের দুর্গাপুজো কার্নিভ্যাল (Durga Puja Carnival 2022)। উপস্থিত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ইউনেস্কোর তরফে চলতি বছরই হেরিটেজ স্বীকৃতি (UNESCO Heritage Tag) পেয়েছে বাংলার শ্রেষ্ঠ দুর্গোৎসব। আর তারপর এই প্রথমবার আয়োজন পুজো কার্নিভ্যালের। পুজোর পর কার্নিভ্যালেও এবার উদযাপিত হচ্ছে সেই স্বীকৃতি। বর্ণাঢ্য এই উৎসবের মঞ্চে চাঁদের হাট। মুখ্যমন্ত্রীর পাশেই দেখা যাচ্ছে রাজ্যের তাবড় নেতা মন্ত্রীকে। মঞ্চে রয়েছেন সায়ন্তিকা, ঋত্তিকা, ভাস্বর চট্টোপাধ্যায়, সৌমিতৃষা কুণ্ডু, লাভলি মৈত্র, অদিতি মুন্সি, রাজ চক্রবর্তী, শুভশ্রী গঙ্গোপাধ্যায় সহ অন্যরা। সঞ্চালনার দায়িত্বে রয়েছেন জুন মালিয়া। অনুষ্ঠানের শুরুতেই রেড রোডে দেখা যায় কলকাতা পুলিশের চোখ ধাঁধানো কুচকাওয়াজ। এরপরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গানে নৃত্য পরিবেশন করতে দেখা যায় ডোনা গঙ্গোপাধ্যায়ের 'দীক্ষামঞ্জরী'র ছাত্রছাত্রীদের। সদ্য হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন চিকুনগুনিয়ায় আক্রান্ত ডোনা গঙ্গোপাধ্যায় (Dona Gnaguly)। অসুস্থ শরীরেই কার্নিভ্যালের এই নৃত্যানুষ্ঠানের তত্ত্বাবধানে ছিলেন সৌরভ পত্নী।

    কার্নিভ্যালে অংশ নিচ্ছে কলকাতার মোট ৯৫টি পুজো কমিটি। সুসজ্জিত ট্যাবলোয় দুর্গাপ্রতিমা শোভাযাত্রা দেখা যাবে রেড রোডে। জাঁকজমকপূর্ণ এই অনুষ্ঠান চলবে রাত ১১টা পর্যন্ত। কলকাতা পুলিশের ডেয়ার ডেভিল বাহিনীর স্টান্টে মেগা কার্নিভালের সূচনা। মন্দিরের আদলে তৈরি করা হয়েছে মুখ্যমন্ত্রীর বসার মঞ্চ। আমন্ত্রিত বিদেশি অতিথিরাও। প্রতিটি পুজো কমিটির জন্য বরাদ্দ ৩ মিনিট। একটি পুজো কমিটির জন্য সর্বাধিক ৩টি ট্যাবলো। পুজো কমিটি পিছু কার্নিভালে সর্বাধিক ৫০ জন অংশগ্রহণ করতে পেরেছেন। কার্নিভ্যালের শোভাযাত্রায় নজর কাড়ল কলেজ স্কোয়্যার, শ্রীভূমি স্পোর্টিং ক্লাব, সুরুচি সংঘ, চেতলা অগ্রণী, বাদামতলা আষাঢ় সংঘ, মুদিয়ালি ক্লাবের মতো জনপ্রিয় পুজোগুলি।

    কার্নিভ্যালকে কেন্দ্র করে কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে গোটা রেড রোড চত্বর। মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ বাহিনী। নিরাপত্তায় ২৫০০ পুলিশ রয়েছে রেড রোড চত্বরে। রেড রোড সহ ময়দান এলাকাকে ১৩টি জোনে ভাগ করা হয়েছে। প্রতি জোনের দায়িত্বে রয়েছেন একজন ডিসি পদমর্যাদার অফিসার। তাদের পরিচালনায় রয়েছেন আটজন জয়েন্ট সিপি। রয়েছে আটটি ওয়াচ টাওয়ার। পুলিশি সহায়তা কেন্দ্র রয়েছে ১০টি। কুইক রেসপন্স টিম রয়েছে ৫টি। এছাড়াও ৫টি জায়ান্ট স্ক্রিন লাগানো হয়েছে। যেখানে জাঁকজমকপূর্ণ এই অনুষ্ঠান দেখা যাবে রেড রোডের সমস্ত দিক থেকে। পুজো কার্নিভ্যালের নিরাপত্তার দায়িত্বে রয়েছে গোয়েন্দা বিভাগ। রেড রোডে মোতায়েন কম্যান্ডো বাহিনীও।
  • Link to this news (এই সময়)