• Durga Puja Carnival 2022 : 'খুশির কার্নিভ্যাল কি সত্যিই জরুরি?' প্রশ্ন কমলেশ্বরের
    এই সময় | ০৮ অক্টোবর ২০২২
  • খুশির কার্নিভ্যাল অপ্রয়োজনীয়। রেড রোডের কার্নিভ্যাল নিয়ে এমনটাই মন্তব্য কমলেশ্বর মুখোপাধ্যায়ের। পরিচালকের দাবি, "মালবাজারের ঘটনায় এত মানুষের মৃত্যু হয়েছে, এত মানুষ বানভাসি, সেখানে এই উৎসব অপ্রয়োজনীয়।" একইসঙ্গে তিনি মেয়ো রোড থেকে আন্দোলনকারী চাকরিপ্রার্থীদের তুলে দেওয়ার বিষয়টিও অমানবিক বলে মন্তব্য করেন।

    উৎসব অপ্রয়োজনীয়: কমলেশ্বর মুখোপাধ্যায়

    কোভিড অতিমারি পর্ব পেরিয়ে দু'বছর পর রেড রোডে ফের স্বমহিমায় দুর্গাপুজোর কার্নিভ্যাল। বর্ণাঢ্য এই অনুষ্ঠানকে অবশ্য ভালো চোখে দেখছেন না পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়। এই সময় ডিজিটালকে তিনি বলেন, "মালবাজারে ভয়াবহ হড়পা বানের ঘটনা রাজ্যে একটা ক্ষত তৈরি করেছে। এই আবহে আমার মনে হয় না কার্নিভ্যালটা কারও ভালো লাগবে। এই আবহে এই উৎসবের আয়োজন অনুচিত। এত মানুষ বানভাসি। বহু নিখোঁজ এবং মৃত। তারপরও কি এই খুশির কার্নিভ্যাল আয়োজন করা জরুরি?"

    'চাকরিপ্রার্থীদের উঠে যেতে বলা অমানবিক'

    দীর্ঘদিন ধরে চাকরির দাবিতে মেয়ো রোডে অবস্থান বিক্ষোভ চলছে SSC প্রার্থীদের। এদিকে, রেড রোডে দুর্গাপুজো কার্নিভ্যালকে কেন্দ্র করে কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে ধর্মচলা চত্বর। এই মর্মে তাঁদের অবস্থান তুলে নেওয়ার জন্য নোটিশ ধরানো হয়। এ প্রসঙ্গে কমলেশ্বর মুখোপাধ্যায় বলেন, "ন্যয্য চাকরির দাবিতে যে প্রার্থীরা অন্দোলন করছেন, এই কার্নিভ্যালের জন্য তাঁদের উঠে যেতে বলা অমানবিক। তাদের কিছু করার নেই। তাঁরা অসহায়।"

    উল্লেখ্য, সরকারকে সহযোগিতার সিদ্ধান্ত নিয়েছেন আন্দোলনকারীরা। রেড রোডের পুজো কার্নিভ্যালের একদিন অবস্থান বিক্ষোভ তুলে নিয়েছেন চাকরিপ্রার্থীরা।

    Durga Puja Carnival 2022 : 'এভারগ্রিন' সুব্রত নেই, পুজো কার্নিভ্যাল থেকে সরে দাঁড়াল একডালিয়া

    'দান খয়রাতির জন্যই ভাঁড়ার নষ্ট হচ্ছে'

    কমলেশ্বর মুখোপাধ্যায়ের কথায়, "সরকার এইসব দান খয়রাতি করেই রাজস্ব শেষ করছে। ভাঁড়ার নষ্ট হচ্ছে। এইসব উৎসব না করে আক্ষরিক অর্থে উন্নয়নমূলক কাজ করা উচিত। মুখ্যমন্ত্রী তো বলেন রাজকোষে টাকা নেই, ডিএ দেওয়া যাচ্ছে না। মিড মে মিল দেওয়া যাচ্ছে না। এই ব্যায়বহুল কার্নিভ্যাল কি তবে ভাঁড়ার আরও শূন্য করছে না?"
  • Link to this news (এই সময়)