• Gateway of Drugs : গুজরাট উপকূলে হেরোইন বোঝাই পাকিস্তানি নৌকা আটক, বাজেয়াপ্ত ৩৬০ কোটি টাকার মাদক
    এই সময় | ০৮ অক্টোবর ২০২২
  • ক্রমশ দেশের ‘গেটওয়ে অফ ড্রাগস’ (Gateway of Drugs) হয়ে উঠছে গুজরাট (Gujarat)! ফের গুজরাটের আন্তর্জাতিক জলসীমার (Gujarat Coast) কাছ থেকে আটক করা হল হেরোইন বোঝায় পাকিস্তানি নৌকাকে। ভারতীয় উপকূলরক্ষী বাহিনী (Indian Coast Guard) এবং গুজরাটের সন্ত্রাস দমন শাখা যৌথ অভিযান চালিয়ে পাক নৌকা থেকে উদ্ধার করল ৫০ কেজি হেরোইন। বাজেয়াপ্ত মাদকগুলি আনুমানিক বাজার মূল্য প্রায় ৩৬০ কোটি টাকা।

    শনিবার ভারতীয় উপকূলরক্ষী বাহিনী (Indian Coast Guard) পক্ষ থেকে এক বিবৃতি প্রকাশ করে গুজরাট উপকূল থেকে হেরোইন সহ পাকিস্তানি নৌকা (Pakistani Boat) আটকের কথা জানানো হয়েছে। নৌকাটিতে ৬ পাক নাগরিক ছিল বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। তাদের আটক করে জিজ্ঞাসাবাদের জন্য জাখাউতে নিয়ে যাওয়া হয়েছে বলে জানা গেছে। জারি করা বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, চলতি বছরে এই নিয়ে ভারতীয় উপকূলরক্ষী বাহিনী (Indian Coast Guard) এবং গুজরাটের সন্ত্রাস দমন শাখা গুজরাট উপকূলে ৬ বার যৌথ অভিযান চালিয়ে সাফল্য পেল।

    গত সেপ্টেম্বর মাসে গুজরাট উপকূল (Gujarat Coast) থেকে হেরোইন-বোঝাই একটি পাকিস্তানি নৌকাকে আটক করেছিল ভারতীয় উপকূলরক্ষী বাহিনী এবং গুজরাটের সন্ত্রাস দমন শাখার যৌথ দল। নৌকাটি থেকে প্রায় ৪০ কেজি হেরোইন উদ্ধার হয়, যার দাম আনুমানিক ২০০ কোটি টাকা। নৌকায় থাকা ছ’জন পাকিস্তানি নাগরিককেও আটক করা হয়েছিল। গুজরাট উপকূল থেকে এই মাদক সড়কপথে পঞ্জাবে পাচার করার উদ্দেশ্য ছিল বলে জানিয়েছিলেন গুজরাটের সন্ত্রাসবাদী স্কোয়াড (ATS)-এর আধিকারিকরা।

    মূলত মাছ ধরার জন্য ব্যবহৃত পাকিস্তানি নৌকাটি আরব সাগরে (Arabian Sea) ভারতের জলসীমা টপকে প্রায় ছয় মাইল ভিতরে ঢুকে আসে। মাদক পাচারের উদ্দেশে নৌকাটি জলসীমা অতিক্রম করে ঢুকছে, নির্দিষ্ট খবরের ভিত্তিতে নৌকাটিকে আটক করেছিল ভারতীয় উপকূলরক্ষী বাহিনী এবং গুজরাটের সন্ত্রাস দমন শাখা।

    Jobs in Abroad: টার্গেট পূরণ না করলেই ইলেকট্রিক শক! বিদেশে মোটা মাইনের চাকরির ফাঁদে ভারতীয় যুবকরা

    প্রসঙ্গত, শুক্রবার পাদক পাচার রুখতে বড়ধরনের সাফল্য পায় নার্কোটিক্স কন্ট্রোল ব্যুরোর (NCB) আধিকারিকরা। মুম্বইয়ের একটি গোডাউন থেকে ৬০ কেজি মেফোড্রন মাদক-সহ গ্রেফতার করা হয় এয়ার ইন্ডিয়ার একজন প্রাক্তন বিমান চালককে। উদ্ধার হওয়া মাদকের বর্তমান বাজার মূল্যে আনুমানিক প্রায় ১২০ কোটি টাকা বলে জানা যায়। চলতি সপ্তাহে গুজরাতের জামনগর থেকে প্রচুর পরিমাণে মাদক উদ্ধার করা হয়েছিল। ঘটনায় চার জনকে গ্রেফতার করা হয়। গুজরাতের সঙ্গে মুম্বইয়ের ঘটনার কোনও যোগসূত্র আছে কিনা, তা খতিয়ে দেখছেন তদন্তকারীরা। মুম্বইয়ের ঘটনার কয়েক ঘণ্টা কাটতে কাটতে ফের গুজরাট উপকূলে হেরোইন সহ পাকিস্তানি নৌকা আটকের ঘটনা যথেষ্ট ইঙ্গিতবহ বলে মনে করা হচ্ছে।
  • Link to this news (এই সময়)