• Indian Air Force: সেনার পর এবার ডিজিটাল উর্দি পেল বায়ুসেনাও, এয়ারফোর্স দিবসে নয়া পোশাকেই কুচকাওয়াজ
    এই সময় | ০৮ অক্টোবর ২০২২
  • নতুন ডিজিটাল উর্দি পেল ভারতীয় বায়ুসেনা। শনিবার বায়ুসেনা দিবস উপলক্ষে এক অনুষ্ঠানে নতুন ডিজিটাল উর্দির উন্মোচন করেন বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল ভি আর চৌধুরি। ৯০ তম প্রতিষ্ঠা দিবসে ডিজিটাল উর্দির পাশাপাশি বায়ুসেনা পেল একরাশ সমরাস্ত্রও। বায়ুসেনার অপারেশন কাজের কথা মাথায় রেখেই নতুন ডিজিটাল উর্দির ডিজাইন করা হয়েছে। একটি কমব্যাট টিশার্টের পাশাপাশি রয়েছে ওয়েব বেল্ট এবং ক্যাপ। পাগড়িতেও আনা হয়েছে নতুন ডিজাইন। চণ্ডীগড়ে বায়ুসেনার ৯০ তম প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে সাতজন বায়ুসেনা জওয়ান নতুন উর্দি পরে কুচকাওয়াজে হাজির ছিলেন। ২ জন বায়ুসেনা আধিকারিকও নতুন উর্দি পরে অনুষ্ঠানে হাজির হন। নতুন উর্দির ডিজাইন করেছে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ফ্যাশন টেকনোলজি।

    নতুন উর্দির পাশাপাশি বায়ুসেনা দিবসের কর্মসূচিতে অস্ত্র এবং সামরিক সরঞ্জাম নির্মাণে ‘আত্মনির্ভরতার’ কথা ঘোষণা করেন বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল বিবেক রাম চৌধুরি। কেন্দ্রীয় সরকার বিমানবাহিনীর অফিসারদের জন্য নতুন একটি সমরাস্ত্র শাখা গড়ার প্রস্তাব অনুমোদন করেছে বলে জানান তিনি। এর ফলে আগামী দিনে আকাশযুদ্ধের প্রশিক্ষণের ক্ষেত্রে অন্তত ৩,৪০০ কোটি টাকা সাশ্রয় হবে বলে জানান বায়ুসেনা প্রধান। বায়ুসেনা দিবসের ফ্লাই পাস্টে শনিবার অংশ নেয় ফাইটার জেট রাফাল ও সুখোই-৩০। এই প্রথম বার ফ্লাই পাস্টে ছিল সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি লাইট কমব্যাট হেলিকপ্টার ‘প্রচণ্ড’।

    এর আগে গত ২ সেপ্টেম্বর আত্মপ্রকাশ করে দেশের নৌবাহিনীর নতুন পতাকা। গোলামি থেকে মুক্তি পেতেই নৌসেনার পতাকার পরিবর্তন বলে উদ্বোধনী অনুষ্ঠানে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাতিল করা নৌসেনার পতাকার রং ছিল সাদা। তাতে লাল রঙের ‘ক্রস’ চিহ্ন। সেই লাল ‘ক্রসের’ মধ্যে ছিল ভারতের জাতীয় প্রতীক অশোক স্তম্ভ। পুরনো পতাকার এক কোণে ছিল ভারতের জাতীয় পতাকা। ইংরেজ আমলে ওই কোণটিতে স্থান পেত ইউনিয়ন জ্যাক। নতুন পতাকায় সাদা অংশের কোণে জাতীয় পতাকা থাকলেও, মুছে ফেলা হয়েছে জর্জ ক্রস। জর্জ ক্রসের পরিবর্তে ঠাঁই পেয়েছে মারাঠা বীর ছত্রপতি শিবাজির ‘রাজমুদ্রা’। এছাড়াও পতাকায় যুক্ত করা হয়েছে ভারতীয় নৌসেনার প্রতীক এবং স্লোগান— ‘শ নৌ বরুণ’।

    ছত্রপতি শিবাজি মহারাজের রাজমুদ্রা নৌসেনার হাতে তুলে দিতে পেতে পেরে তিনি গর্ব অনুভব করছেন বলে উদ্বোধনী অনুষ্ঠানে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী। নৌসেনার পতাকার পরিবর্তনের কয়েক মাসের মধ্যে এবার বায়ুসেনার নতুন উর্দিতেও পরিবর্তন আনল প্রতিরক্ষা মন্ত্রক।
  • Link to this news (এই সময়)