• 'কার্নিভ্যালে বলদের গাড়ি ব্যবহারের তথ্য প্রশাসনের কাছে ছিল না', দাবি
    এই সময় | ০৮ অক্টোবর ২০২২
  • Raiganj News : রায়গঞ্জ (Raiganj) শহরে দুর্গাপুজোর কার্নিভালে (Puja Carnival) বড়সড় দুর্ঘটনা ঘিরে শনিবার দিনভর চলছে চর্চা। এত জনবহুল একটি অনুষ্ঠানে বলদ ব্যবহার কতটা নিরাপদ তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। তৃণমূল কংগ্রেসের তবে পুজো কার্নিভ্যালে গোরুর গাড়ি ব্যবহারের কোনও তথ্য প্রশাসনের কাছে ছিল না বলেই দাবি উত্তর দিনাজপুর জেলা সভাপতি কানাইয়ালাল আগরওয়ালের। অন্যদিকে, পুজো কার্নিভ্যালে গোরুর গাড়ি ব্যবহার প্রসঙ্গে সরব হয়েছেন রায়গঞ্জের পশুপ্রেমী সংগঠন। একটি বলদের মৃত্যু হয়েছে বলেও দাবি।

    তদন্তের দাবি জেলা তৃণমূল সভাপতির

    পুজো কার্নিভ্যালে অপ্রীতিকর ওই ঘটনায় উদ্বেগ প্রকাশ করে জেলা তৃণমূল সভাপতি কানাইয়ালাল আগরওয়াল বলেন, "এটি অত্যন্ত দুঃখজনক ঘটনা। কার্নিভালে বলদে টানা গাড়ি ব্যবহারের জন্যই এই দুর্ঘটনা ঘটেছে। যখন প্রতিমা বসানো হয়েছিল গাড়িটিতে তখনই একটি বলদ বেঁকে যায়। সেই সময়ই উচিত ছিল, সেই বলদটি বদল করে দেওয়া। যদিও প্রশাসনের কাছে এই বলদে টানা গাড়ি ব্যবহারের কোনও তথ্য ছিল না।" এ বিষয়ে তদন্ত করে উপযুক্ত ব্যবস্থা গ্রহণেরও দাবি জানিয়েছেন জেলা তৃণমূল সভাপতি।

    সরব পশুপ্রেমী সংগঠন

    অন্যদিকে, পুজো কার্নিভালে (Puja Carnival) বলদে টানা গাড়ি ব্যবহারের বিরুদ্ধে সরব হয়েছেন রায়গঞ্জের পশুপ্রেমীরা। জেলা পশুপ্রেমী সংস্থার সম্পাদক গৌতম তান্তিয়া বলেন, "বলদগুলোর শারীরিক পরীক্ষা করে তারপর শোভাযাত্রায় সামিল করানো উচিত ছিল। ওরা গ্রামের শান্ত পরিবেশে চলাফেরায় অভ্যস্ত। সেখানে শহরে এত ভিড়, আলো ও শব্দের মাঝে অস্বাভাবিক আচরন করে একটি বলদ।" একটি বলদের মৃত্যুও হয়েছে বলে জানান গৌতমবাবু। তাই এই ঘটনার বিষয়ে পূর্ণাঙ্গ তদন্তের দাবি তুলেছেন তিনি।

    সাধন কর্মকারের দেহের ময়নাতদন্ত

    এদিকে, পুজো কার্নিভালে (Puja Carnival) বলদের গুঁতোয় মৃত সাধন কর্মকারের দেহের ময়নাতদন্ত করা হয় শনিবার। এদিন দুপুরে রায়গঞ্জ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ময়নাতদন্ত হয়। সেই সময় হাসপাতালে উপস্থিত ছিলেন জেলা তৃণমূল সভাপতি কানাইয়ালাল আগরওয়াল, পুর প্রশাসক সন্দীপ বিশ্বাস, শহর তৃণমূল সভাপতি প্রিয়তোষ মুখোপাধ্যায় সহ অন্যান্যরা। এছাড়া সাধনবাবুর পরিবারের সদস্যরা ছিলেন।

    Mal River Accident : 'বাইরের জলে বিসর্জনে সর্বনাশ', মালবাজারের ঘটনায় চাঞ্চল্যকর দাবি

    উল্লেখ্য, শুক্রবার রায়গঞ্জে প্রশাসন ও অনুশীলনী ক্লাবের তরফে পুজো কার্নিভ্যালের (Raiganj Puja Carnival) হয়। সেই কার্নিভ্যালে ছিল গোরুর গাড়িও। সেই গাড়ি থেকে একটি বলদ বেলাগাম হয়ে ছুটে বেড়িয়ে যায়। তারপর সেই বলদের সিংয়ের আঘাতে গুরুতর আহত হন রায়গঞ্জ শহরের ভারত সমাজ সেবক সংঘের পুজো কমিটির সভাপতি সাধন কর্মকার। দ্রুত তাঁকে রায়গঞ্জ গর্ভণমেন্ট মেডিক্যাল কলেজ ও হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়। কিন্তু, বাঁচানো যায়নি। রাত ২টো নাগাদ হাসপাতালেই মৃত্যু হয় সাধন কর্মকারের। এছাড়া আরও কয়েকজন আহত হয়েছেন।
  • Link to this news (এই সময়)