• তারা মায়ের আবির্ভাব তিথি ঘিরে তারাপীঠে নেমেছে ভক্তদের ঢল
    এই সময় | ০৮ অক্টোবর ২০২২
  • Tarapith : কখনও দুর্গা, কখনও অন্নপূর্ণা আবার কখনও লক্ষ্ণী রূপে পূজিত হন দেবী তারা। কোজাগরী লক্ষ্মীপুজোর প্রাক্কালে শুক্লা চতুর্দশীতেই তারাপীঠে তারা মায়ের আবির্ভাব তিথি হিসাবে পরিগণিত হয়। তাই শনিবার, শুক্লা চতুর্দশীতে সকাল থেকেই তারাপীঠ মন্দিরে (Tarapith Temple) শুরু হয়েছে বিশেষ পুজো-পাঠ। তারা মায়ের আবির্ভাব তিথিতে পুজো দিতে তারাপীঠে ভক্তেরও ঢল নেমেছে।

    তারা মায়ের আবির্ভাব তিথি

    কথিত আছে, তারা মায়ের স্বপ্নাদেশ অনুযায়ী, শুক্লা চতুর্দশীতেই দেবীর শিলামূর্তি শ্মশান থেকে নিয়ে এসে মন্দিরে প্রতিষ্ঠা করেন জয়দত্ত সওদাগর। তাই এই দিনটিকেই তারামায়ের আবির্ভাব তিথি হিসাবে ধরা হয়। সেজন্য প্রতি বছরই শারোদৎসবের শেষে এবং কোজাগরী লক্ষ্মীপুজোর প্রাক্কালে তারা মায়ের বিশেষ পুজো-অর্চনা হয় তারাপীঠে (Tarapith Temple) ।

    বিশেষ পুজো

    তারা মায়ের আবির্ভাব তিথি উপলক্ষ্যে এদিন দিনভোর তারাপীঠে (Tarapith Mandir) বিশেষ পুজো-অর্চনার আয়োজন করা হয়। এদিন ভোরে আরতির পরে মা তারা-কে মূল গর্ভগৃহে থেকে বের করে এনে বিরাম মঞ্চে শ্মশানের দিকে মুখ করে অর্থাৎ পশ্চিম দিক করে বসানো হয়। স্নান করানোর পর রাজ-রাজেশ্বরী বেশে মা-কে সাজানো হয়। এরপর বেশ কিছুক্ষণ ধরে চলে মঙ্গল আরতি। আরতি শেষে দেবীকে শীতল ভোগ দেওয়া হয়। এদিন বিরাম মঞ্চেই দেবী থাকেন সারাদিন। সেখানে চলে পুজো-অর্চনা, ভোগদান। সন্ধ্যারতির পরই দেবী তারাকে গর্ভগৃহে নিয়ে যাওয়া হয়। সেখানে আবার সন্ধ্যারতি হয়। তারপর রাতে দেবীকে অন্নভোগ দেওয়া হয়। রাতে দেবীকে ভোগ নিবেদনের পরই

    পশ্চিমমুখে বিরাজিত দেবী তারা

    অনেকের মতে, এদিন শ্মশান থেকে তারা মা-কে মন্দিরে প্রতিষ্ঠা করা হয়েছিল। তাই এদিন শ্মশানমুখী করে দেবীকে বসানো হয়। তবে আরেকটি কথাও বিশেষ প্রচলিত রয়েছে। আবির্ভাব তিথিতেই দেবী তারার সঙ্গে তাঁর বোন, দেবী মৌলাক্ষীর দেখা হয়। ঝাড়খণ্ডের মুলুটিতে মৌলাক্ষী মায়ের মন্দির রয়েছে। সেই মন্দির পশ্চিমমুখী। তাই এদিন দেবী তারা পশ্চিমমুখী হয়ে বসেন। বহু প্রাচীন কাল থেকে এই নিয়ম চলে আসছে।

    Mal River Accident : 'বাইরের জলে বিসর্জনে সর্বনাশ', মালবাজারের ঘটনায় চাঞ্চল্যকর দাবি

    বিশেষ ভোগ

    এদিন আবির্ভাব তিথি উপলক্ষ্যে তারা মা-কে বিশেষ ভোগ দেওয়া হয়। সকালে মঙ্গলআরতির পর প্রথমে দেওয়া হয় শীতলভোগ। তার মধ্যে মূলত ফল-মিষ্টি থাকে। দুপুরেও দেবী এদিন অন্নভোগ গ্রহণ করেন না। ফলভোগ দেওয়া হয়। সন্ধ্যারতির পর দেবীকে লুচি, মিষ্টি দিয়ে পুনরায় শীতল ভোগ দেওয়া হয়। তারপর রাতে মহাভোগ তথা অন্নভোগ দেওয়া হয়। সেই ভোগে খিচুড়ি, পোলাও সহ পাঁচরকম ভাজা, মাছ, বলির মাংস, পায়েস নিবেদন করা হয়। দেবীকে অন্নভোগ দেওয়ার পরই এদিন উপবাস ভাঙেন সেবায়েতরা।

    Puja Carnival : কোচবিহারে পুজো কার্নিভ্যাল দেখতে গিয়ে মহিলাদের চুলোচুলি! ভাইরাল ভিডিয়ো

    আবির্ভাব তিথিতে তারা মায়ের এই বিশেষ পুজো দেখতে এদিন ভক্তদের ভিড় হয় তারাপীঠে (Tarapith Temple) । গত দু-বছর করোনার জন্য এই দিনে ভক্ত সমাগম হয়নি তারাপীঠে। তবে এবছর ফের মন্দির চত্বরে ভক্তদের ঢল নেমেছে।
  • Link to this news (এই সময়)