• Intregated Ticket For Kolkata Visit: কম খরচে এক টিকিটেই কলকাতার ২১ দর্শনীয় স্থান, পর্যটন দফতরের মাস্টার স্ট্রোক
    ২৪ ঘন্টা | ০৮ ডিসেম্বর ২০২২
  • শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: পর্যটকদের কাছে কলকাতাকে আরও আকর্ষনীয় করে তুলতে এবার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল রাজ্য পর্যটন দফতর। শহরের ২১টি গুরুত্বপূর্ণ স্থান ঘুরে দেখার জন্য একটিমাত্র পাস চালু করছে পর্যটন দফতর। এমনটাই জানালেন দফতরের মন্ত্রী বাবুল সুপ্রিয়। আগামী ১৫ ডিসেম্বর থেকে ওই পাস ইস্যু করা হবে।

    আরও পড়ুন-

    কত খরচ ওই পাসে? বাবুল সুপ্রিয় জানিয়েছেন, কলকাতার ২১টি দর্শনীয় স্থানে যাবে ওই পাস কাছে থাকলে। ওই পাস-এর জন্য দিতে হবে ৪৯৫ টাকা। এর ফলে পর্যটকের অনেক টাকার সাশ্রয় হবে। কারণ আলাদা করে কোনও একটি স্থানে ঢুকতে গেয়ে যে পরিমাণ টাকা নেওয়া হয় পাস থাকলে সেই খরচ এক ধাক্কায় অনেকটাই নেমে যাবে। এই ব্যবস্থার সবচেয়ে বড় সুবিধে হল, পাস থাকলে তা ৭ দিন তা ব্যবহার করা যাবে।

    কেউ যদি ২১টি জায়গায় না গিয়ে বেছে বেছে কিছু জায়গা যেতে চান। তাহলে কী হবে? এরও ব্যবস্থা করা হয়েছে। পর্যটন দফতরের সাইটে গেলে ইনট্রিগেটেড পাস এর জায়গায় ক্লিক করলেই ২১টি জায়গার তালিকা দেখা যাবে। সেখান থেকে পছন্দমতো জায়গা বেছে নেওয়া যাবে। তার জন্য় খরচ অনেক কম হবে। পাস কাটার পর তা মোবাইলে চলে আসবে। সেই পাস গেটে দেখালেই মিলবে প্রবেশের অনুমতি। 

    টিকিটের দামে কতটা ছাড়া পাওয়া যাবে? জানা যাচ্ছে নিউ টাউনের ওয়্য়াক্স মিউজিয়ামে ঢুকতে গেলে একজনের টিকিটের দাম পড়ে ২৫০ টাকা। ইন্ট্রিগেটেড পাস থাকলে মিউজিয়ামে ঢোকার খরচ কমে হয়ে যাবে ৫০ টাকা। নিকো পার্কে সাধারণভাবে ঢুকতে গেলে খরচ হয় ৩০০ টাকা। ইন্ট্রিগেটেড টিকিট থাকলে সেই দাম কমে হবে মাত্র ২৫ টাকা। পর্যটন দফতরের পরিকল্পনা রয়েছে যাদের হাতে ওই টিকিট থাকবে তাদের আলাদা লাইন করে ঢোকানোর ব্যবস্থা হবে।
  • Link to this news (২৪ ঘন্টা)