• লাখ-লাখ টাকার বাজেটের লক্ষ্মীপুজোয় মাতেন হলদিয়ার তিন গ্রামের বাসিন্দারা
    এই সময় | ০৯ অক্টোবর ২০২২
  • Kojagari Laxmi Puja 2022 : বাঙালির শ্রেষ্ঠ উৎসব মানেই বোঝায় দুর্গাপুজো (Durga Puja)। কিন্তু, পূর্ব মেদিনীপুর জেলার হলদিয়ার (Haldia) চাউলখোলা, কিসমত শিবরামনগর ও শোভারামপুর গ্রামের মানুষের কাছে শ্রেষ্ঠ উৎসব লক্ষ্মীপুজো। এই সমস্ত গ্রামের বাসিন্দারা সারাবছর লক্ষ্মীপুজোর জন্য অধীর আগ্রহে বসে থাকেন। গ্রামের এক প্রান্ত থেকে অপর প্রান্তে পড়ে যায় থিমের ছড়াছড়ি। কে, কাকে টেক্কা দিতে পারে সেদিকেই নজর থাকে সকলের। লাখ লাখ টাকা ব্যয় করে আয়োজন করা হয় পুজোর। প্রায় এক সপ্তাহ ধরে উৎসব উদযাপনে মেতে ওঠেন গ্রামবাসীরা। বর্তমানে প্রায় সাত থেকে দশটি ক্লাবের উদ্যোক্তারা লক্ষীপুজোর আয়োজনকে কেন্দ্র করে রাত-দিন এক করে ফেলেছেন।

    একেবারে দুর্গাপুজোর (Durga Puja) মতোই বিশ্বকর্মা পুজোর দিন থেকেই শুরু হয়ে যায় লক্ষ্মীপুজো প্রস্তুতি। মণ্ডপ তৈরি থেকে শুরু করে প্রতিমার অর্ডার। সমস্ত কিছু নিয়েই গ্রামবাসীদের উদ্দীপনা থাকে তুঙ্গে। পুজোর আগে রাতদিন এক করে চলছে মণ্ডপ তৈরির কাজ। হলদিয়ার কিসমত শিবরামনগর, শোভারামপুর এবং চাউলখোলা গ্রামের মানুষের কাছে বস্তুত লক্ষ্মীপুজোই শারদ উৎসব। প্রতি বছর হইহই করে শুরু হয়ে যেত পুজো প্রস্তুতি। এলাকার নামী-দামি পুজোর সংখ্যা প্রায় ১০ থেকে ১৫টি। লাখ টাকা ব্যয় করে এই পুজো হয়।

    বর্তমানে পুজোকে কেন্দ্র করে আলোকমালায় সেজে উঠেছে হলদিয়ার (Haldia) তিনটি গ্রামই। বর্তমানে থিমের লড়াইয়ে কে কাকে টেক্কা দিতে পারে সেই নিয়েই চলছে প্রতিযোগিতা। এবছর শোভারামপুর গ্রামের বিনয়ী সংঘের পুজো ৬৬ তম বর্ষে পদার্পণ করল। কার্ডবোর্ড এবং ফোম সহ বিভিন্ন সরঞ্জাম দিয়ে তৈরি হয়েছে মণ্ডপ। তাদের এ বছরের থিম শান্তি ফিরে আসুক। বাজেট ৫ লক্ষ টাকা। পুজো উদ্যোক্তা শম্ভু ভৌমিক বলেন, "করোনা আবহে গত দু'বছর পুজোয় কোনও আড়ম্বর ছিল না।স্বাস্থ্যবিধি মেনে বাজেট কাটছাঁট করে কার্যত দায়সারাভাবে পুজোর আয়োজন করা হয়েছিল। এবার পরিস্থিতির উন্নতি হতে থিমের মণ্ডপ ও প্রতিমা তৈরি করা হচ্ছে। আনন্দ-বিনোদন ছাড়াও সমাজসেবা মূলক কর্মসূচিও গ্রহণ করা হয়েছে।"

    আবার ৪৬ তম বর্ষের পুজোয় বাঁশ,কাঠ ও থার্মোকল দিয়ে অক্ষরধাম মন্দিরের আদলে ৭০ ফুট উচ্চতার মণ্ডপ তৈরি করছে কিসমত শিবরামনগর ঋষি বঙ্কিমচন্দ্র স্মৃতি সঙ্ঘ। বাজেট ৩ লাখ। ক্লাব সম্পাদক বিশ্বজিৎ পট্টনায়ক বলেন, "পুজোর পাশাপাশি অঙ্কন, ক্যুইজ, প্রবন্ধ লেখা-সহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান, রক্তদান শিবির, শাড়ি বিতরণ করা হবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের কৃতীদের সংবর্ধনা দেওয়া হবে।"

    Puja Market : লক্ষ্মীপুজোর বাজার দখল করেছে প্যাকেটজাত নাড়ু, দাম কত জানুন

    চাউলখোলা গ্রামের অগ্রণী সঙ্ঘের ৬৬ বছরের পুজোর থিম ভাবনা 'নারীশক্তি'। মণ্ডপ শিল্পী ঝন্টু মাজির ভাবনায় বাঁশের ঝুঁড়ি, বেতের কুলো,মাটির ভাঁড়ের পাশাপাশি শাঁখা-পলা-সহ বিভিন্ন পরিবেশবান্ধব সামগ্রী দিয়ে তৈরি করা হচ্ছে ৪০ ফুট উচ্চতার মণ্ডপ সজ্জা। পুজো উদ্যোক্তা সমীর মাইতি বলেন, "এবার আমাদের পুজো বাজেট ৮ লাখ টাকা। সাংস্কৃতিক অনুষ্ঠান-সহ চক্ষু ও দন্ত পরীক্ষা শিবির এবং যোগাসন প্রর্দশনীর আয়োজন করা হয়েছে এবার।"
  • Link to this news (এই সময়)