• ভারী বৃষ্টির জেরে ফের হড়পা বান মাল নদীতে, আতঙ্কে স্থানীয় বাসিন্দারা
    এই সময় | ০৯ অক্টোবর ২০২২
  • Malbazar Flash Flood : বৃষ্টি (Rain In Hill) হয়েই চলেছে পাহাড়ে। আর তার জেরেই ফের মাল নদীতে (Mal River) দেখা গেল হড়পা বান (Flash Flood)। এর জেরে আতঙ্ক ছড়িয়ে পড়েছে নদীর ধারে থাকা বাসিন্দাদের মধ্যে। শনিবার বিকেলে আবার কালিম্পংয়ের গোরুবাথান ব্লকের পাহাড়ি এলাকায় শুরু হয় প্রবল বর্ষণ। যার জেরে মাল, চেল, নেওরা নদীতে জলচ্ছ্বাস দেখা যায়। আর মাল নদীতে হড়পা বান দেখা যায়। দুর্গাপুজোর (Durga Puja) প্রতিমা বিসর্জনের (Durga Idol Immersion) সময় মাল নদীকে হড়পা বান এসে পড়ায় ভেসে গিয়েছিলেন অনেকেই। তার জেরে মৃত্যুও হয়েছে অনেকেরই। আর সেই ঘটনার রেশ কাটতে না কাটতে আবারও হড়পা বান মাল নদীতে।

    উদ্বেগে মাল নদী সংলগ্ন পরিবারগুলি

    মাল নদীর পাড় বরাবর শহরের ২, ১১, ১২ ও ১৩ নম্বর ওয়ার্ড রয়েছে। নদীর বাঁধের উপর বাস করে অনেকগুলি পরিবার। তাদের মধ্যে উদ্বেগ তৈরি হয়েছে। তবে নদীর পারে জনমানবহীন ও নদীতে বালিপাথর তোলার ট্রাক না থাকায় বিপদ সেরকম হয়নি। এদিকে শনিবার সকাল থেকেই ডুয়ার্স ও তার সংলগ্ন পাহাড়ের আকাশ পরিষ্কার ছিল। রোদের তাপ ছিল যথেষ্ট। মালবাজার শহরের স্টেশন রোড এলাকায় জমে ওঠে কোজাগরী লক্ষ্মী পুজোর বাজারও। ভাসান বিপর্যয়ের পর এদিন খানিকটা ছন্দে ফেরে শহর।

    পাহাড়ে আবার শুরু বর্ষণ

    কিন্তু, তার মাঝে আবার গোরুবাথান ব্লকের পাহাড়ি এলাকায় প্রবল বর্ষণ শুরু হয়। ঝোড়া ও নালা উপছে জলের স্রোত বইতে থাকে। সেই জল নেমে আসে মাল, চেল ও নেওরা নদী দিয়ে। প্রতিটি নদীতে জলচ্ছ্বাস দেখা দিয়েছে। মাল নদীতে হড়পা বান শুরু হয়। আর সন্ধে হতেই মালবাজার শহর সহ আশপাশ এলাকায় শুরু হয় বর্ষণ। তার জেরে আতঙ্ক ছড়িয়ে পড়েছে স্থানীয় বাসিন্দাদের মনে।

    দশমীর রাতে কি হয়েছিল?

    পাহাড়ি মাল নদীতে হড়পা বানে দশমীর রাতে ভেসে গিয়েছিল প্রতিমা বিসর্জন দেখতে আসা আট জন। নদীর স্রোত থেকে উদ্ধার করা হয় বহু মানুষকে। একেবারে নদীর ধারে জড়ো হয়েছিলেন বহু মানুষ। প্রতিমা নিয়ে আসা ট্রাকগুলিকেও নদীর ধারে রাখা হয়েছিল। আর আচমকাই আসে হড়পা বান। কিছু বুঝে ওঠার আগে নদীর জল হু হু করে বাড়তে থাকে। পাথরে ধাক্কা খান অনেকেই। তীব্র স্রোতে ভেসে যেতে থাকেন অনেকে। সেই ঘটনার রেশ কাটতে না কাটতে আবারও হড়পা বান দেখা গেল মাল নদীতে।
  • Link to this news (এই সময়)