• ইসলামাবাদ থেকে ফেরার পথে অপহরণ, ২৪ ঘণ্টার মধ্যে ইমরান সরকারের মন্ত্রীকে মুক্তি দিল জঙ্গিরা
    আনন্দবাজার | ০৯ অক্টোবর ২০২২
  • ঘরে ফিরলেন পাকিস্তানের অপহৃত প্রাক্তন মন্ত্রী। শুক্রবার বিকেলে প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের মন্ত্রিসভার সদস্য আবাইদুল্লা বেগকে গিলগিট বালটিস্তান থেকে অপহরণের অভিযোগ উঠেছিল জঙ্গিদের বিরুদ্ধে। পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর নেতা আবাইদুল্লার সঙ্গে আরও দু’জন পর্যটককেও অপহরণ করা হয় বলে অভিযোগ। সরকারি তরফে অপহরণকারীদের সঙ্গে সমঝোতার পর শনিবার তাঁদের ছেড়ে দেওয়া হয় বলে খবর মিলেছে। পাকিস্তানের সংবাদমাধ্যম জিও টিভি দাবি করেছে, ইতিমধ্যেই বাড়ি ফিরে গিয়েছেন আবাইদুল্লা।

    সরকারি সূত্রে খবর, অপহরণকারীরা পাকিস্তানের তেহরিক-ই-তালিবান জঙ্গি গোষ্ঠীর লোক। শুক্রবার রাতে একটি ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়ে। সেই ভিডিয়োয় বেগকে বলতে শোনা যায় যে, ইসলামাবাদ থেকে গিলগিট বালটিস্তানে ফেরার পথে তাঁকে অপহরণ করা হয়েছে। সূত্রের দাবি, বেগকে অপহরণ করে বেশ কয়েক জন জঙ্গির মুক্তির দাবি করা হয়। তাদের অনেকেই নাঙ্গা পর্বত এলাকায় বিদেশি পর্যটকদের হত্যার ঘটনায় গ্রেফতার হয়েছিল।

    বেগ অপহরণকারীদের হেফাজতে থাকাকালীন গিলগিট-বালটিস্তান সরকারের প্রাক্তন মুখপাত্র ফায়জুল্লা জানান, তিনি নিজে বেগের সঙ্গে কথা বলেছেন এবং তাঁর মুক্তি নিয়েও আলোচনা শুরু হয়েছে। শনিবার বেগকে ছেড়ে দেওয়া হলেও জঙ্গিদের দাবি মেনে নেওয়া হয়েছে কি না বা কী শর্তে মুক্তি দেওয়া হয়েছে, তা অবশ্য জানা যায়নি। প্রসঙ্গত, গিলগিট-বালটিস্তানের হুনজা থেকে পিটিআই-এর টিকিটে জিতেছিলেন বেগ।

  • Link to this news (আনন্দবাজার)