• ‘ক্লাস নাইন পাসও মুখ্যমন্ত্রী হতে চাইছে,’ এবার সরকারের বিরুদ্ধে মুখ খুললেন পিকে-ও
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ০৯ অক্টোবর ২০২২
  • প্রচার মাধ্যম থেকে সচরাচর দূরেই থাকেন। সেখান থেকেই ক্ষমতার কেন্দ্রে তাঁর ক্লায়েন্টদের পৌঁছে দেওয়ার ছক কষেন। সেই প্রশান্ত কিশোর এবার খেপে গিয়েছেন। তোপ দাগা শুরু করলেন বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবের বিরুদ্ধে। পিকের কটাক্ষ, ‘ক্লাস নাইন পাস তেজস্বী যাদব বিহারের মুখ্যমন্ত্রী হওয়ার স্বপ্ন দেখছেন।’

    অবশ্য পিকে এখন আর ভোটকুশলীর কাছ করছেন না। বিহারে নিজেই রাজনৈতিক দল গড়ে ক্ষমতায় বসার স্বপ্ন দেখছেন। এই জন্য ‘জন সুরাজ’ নামে বিহারজুড়ে পদযাত্রাও শুরু করেছেন। আর, সুযোগ পেলেই মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের বিরুদ্ধে গালমন্দ করছেন। তবে, নীতীশ কিছু উচ্চবাচ্য করেননি। পিকেও এতদিন তেজস্বী যাদবের বিরুদ্ধে কিছু বলেননি। এবার, তেজস্বীর বিরুদ্ধেও তিনি মুখ খোলা শুরু করলেন।

    তাঁর ‘জন সুরাজ’ যাত্রায় বিহারের পশ্চিম চম্পারণে ধনৌজি গ্রামে মহিলাদের সঙ্গে কথা বলছিলেন কিশোর। আর, সেই সময়ই তিনি তোপ দাগা শুরু করেন তেজস্বীর বিরুদ্ধে। গ্রামের মহিলাদের শিক্ষা এবং চাকরির ব্যাপারে বোঝাতে গিয়ে তেজস্বী বলেন, ‘লালুজির ছেলে ক্লাস নাইন পর্যন্ত পড়েছে। এখন মুখ্যমন্ত্রী হওয়ার স্বপ্ন দেখছে। আর, আপনাদের ছেলে যদি ক্লাস নাইন পর্যন্ত লেখাপড়া করে, তবে পিওনের চাকরিও পাবে না।’

    তবে, কিশোরের এই মন্তব্যের লালুর অনুগামীরা মোটেও খুশি হননি। কিশোর অবশ্য তার পরও বলেছেন, বিধায়ক ও সাংসদরা তাঁদের ছেলেমেয়েদের চাকরি পেতে সাহায্য করতেই পারে। কিন্তু, সাধারণ মানুষের কাছে ভাগ্যের দোহাই দিয়ে পড়ে থাকা ছাড়া কোনও বিকল্প নেই। তেজস্বীর বিরুদ্ধে কিশোরের এই মন্তব্যের কথা প্রচার হওয়ার পর সাংবাদিকরা যোগাযোগ করেছিলেন। কিন্তু, স্বভাবসিদ্ধ ভঙ্গীতেই সাংবাদিকদের এড়িয়ে গিয়েছেন পিকে।

    তবে, কিশোরের অনুগামীরা সাংবাদিকদের জানিয়েছেন, এই ‘জন সুরাজ’ যাত্রায় তাঁরা বেশ ভালো সাড়া পাচ্ছেন। বিশেষ করে পরিযায়ী শ্রমিকদের ব্যাপারে কথা বললে, বিহারের জনতা ভীষণভাবে সাড়া দিচ্ছে। প্রচারে পিকে ও তাঁর অনুগামীরা বিহারবাসীকে আশ্বাস দিচ্ছেন, যাঁরা কাজের সন্ধানে বিহারের বাইরে চলে গিয়েছেন, তাঁরা যদি বিহারে ফিরে আসেন, তবে তাঁদের কর্মসংস্থানে সাহায্য করা হবে।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)