• Laxmi Puja 2022: লক্ষ্মীপ্রতিমার একপাশে পেঁচা, অন্যপাশে হাতি, সাউ বাড়ির পুজোয় বিশেষত্ব এই বাহন
    আজকাল | ০৯ অক্টোবর ২০২২
  • শিবানী পান্ডে: পশ্চিম মেদিনীপুরের ঘাটালে, তাজপুর থানা এলাকায়, যদুভগবান গ্রামে, দুর্গাপুজো নয়, লক্ষ্মী পুজো খুব বড় করে হয় পালিত হয়৷ ওই অঞ্চলে সাউদের বাড়ির লক্ষ্মীপুজোর খুব নামডাক৷ কলকাতার সরস্বতী প্রেসের প্রতিষ্ঠাতা সাউ পরিবার।

    এঁদের বাড়িতে লক্ষ্মী পুজো বহুবছর ধরে খুব ঘটা করে হয়ে আসছে৷ প্রসাদ ও ভোগ খেতে দূরদূরান্ত থেকে মানুষ আসেন এখানে৷ 

    শ্যামল সাউ জানালেন, এই গ্রাম চিরকালই কৃষিপ্রধান।দুর্গাপুজো ব্যয়সাপেক্ষ, তাই আগে দুর্গাপুজোর অত চল ছিল না সেখানে ৷ অনেক দূরে দূরে দুই থেকে একটা দুর্গাপুজো হত৷ কিন্তু এই এলাকায় বরাবর লক্ষ্মী পুজোটাই ঘটা করে হত৷ সেই রীতি এখনও বজায় আছে। 

    যাঁরা একটু অবস্থাপন্ন ছিলেন, তাঁদের বাড়িতে লক্ষ্মীপুজো হয় ঘটা করে, যেমন শ্যামল সাউদের বাড়ি৷ দুর্গাপুজোতেও এত আনন্দ হয় না, যতটা লক্ষ্মী পুজোতে হয়৷ বাড়ির লোক যে যেখানেই থাকুন না কেন, লক্ষ্মীপুজোতে সবাই বাড়ি আসবেনই৷ এই পুজো উপলক্ষ্যে বড় মেলা বসে সাতদিন ধরে গ্রামে৷ ইদানিং মানুষের কিছু স্বচ্ছলতা বেড়েছে, তাই লক্ষ্মীপুজোর সংখ্যা বেড়েছে৷ সাউ বাড়ির লক্ষ্মী ঠাকুরের বিশেষত্ব হল, লক্ষ্মীর বাহন হিসাবে প্যাঁচা যেমন থাকে, তেমনই প্রতিমার পাশে থাকে হাতি। জানা গেল, হাতিকে পুজো করে তুষ্ট করাটাই লক্ষ্য। পাকা ধান খেতে হাতির দল আগের মতো এখনও তেমনই হানা দেয় ক্ষেতে। তা রুখতেই মা লক্ষ্মীর সঙ্গে হাতিকেও পুজোর চল। 
  • Link to this news (আজকাল)