• World Migratory Bird Day: কেন এভাবে যুগ যুগ ধরে বাইরে দূরে উড়ে বেড়ায় পরিযায়ী পাখির দল?
    ২৪ ঘন্টা | ০৯ অক্টোবর ২০২২
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বছরে দুটি দিন, মে মাসের দ্বিতীয় শনিবার এবং অক্টোবর মাসের দ্বিতীয় শনিবার-- এই দুটি দিনকে বিশ্ব পরিযায়ী দিবস হিসেবে পালন করা হয়। এই দুটি দিন পরিযায়ী পাখিদের সংরক্ষণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আজও পরিযায়ী পাখিরা নিরাপদ নয়। নানা ভাবে মানুষ তাদের ক্ষতি করে। তাই এই সব দিনগুলি মানুষদের সচেতন করার একটা লক্ষ্য নির্দিষ্ট করে নিয়েছে।

    পাখিদের ঘিরে যে ইকো সিস্টেম, তা ক্ষুণ্ণ না করাই হল এদিনের প্রকৃত লক্ষ্য। প্রকৃতিতে পরিযায়ী পাখিদের প্রভূত প্রভাব। তারা দীর্ঘ একটা অঞ্চল জুড়ে ইকোলজিক্যাল হারমনি তৈরি করে। যা জীববৈচিত্র্য বা বায়োডাইভারসিটি রক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

    আরও পড়ুন: 

    প্রতি বছর, বিশ্ব জুড়ে বার্ড ওয়াচিং খুব জনপ্রিয় বিষয়। ব্যক্তিগত ভাবে কিংবা দলগত ভাবে তাঁরা নানা দিকে পাখি দেখে বেড়ান। পাখিদের জীববিজ্ঞান, তাদের বাসা বাঁধার কৌশল ইত্যাদি নানা কিছু নিয়ে চর্চা হয়।   

    বাংলায় বিখ্যাত গান আছে-- 'ওই যে, আকাশের গায়, দূরের বলাকারা উড়ে যায়'। সাহিত্যের বা গানের 'দূরের বলাকা' কিন্তু পরিবেশ প্রকৃতি জীব বিজ্ঞানের ক্ষেত্রেও খুব জরুরি। তারা নিছক এক জায়গা থেকে আর এক জায়গায় উড়ে বেড়ায়, বিষয়টা এমন নয়। পরিযায়ী পাখির দলের এই ভাবে এক জায়গা থেকে অন্যত্র উড়ে যাওয়ার সঙ্গে প্রকৃতির অনেকগুলি অনুষঙ্গ বিজড়িত। তাদের টিকিয়ে রাখা, রক্ষা করা, কিংবা যে সময়-পর্বে তারা বিভিন্ন জায়গায় যায় সেখানে তাদের উপর যাতে কোনও আক্রমণ না হয় সেটা দেখা, পাখিদের বিষয়ে সচেতনতা প্রচার খুবই আবশ্যিক একটা বিষয়।
  • Link to this news (২৪ ঘন্টা)