• Brazil, FIFA Qatar World Cup 2022: ফিফা তালিকার শীর্ষে থেকেই বিশ্বকাপে নামছে নেইমারের ব্রাজিল
    ২৪ ঘন্টা | ০৯ অক্টোবর ২০২২
  • জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ফিফার (FIFA Ranking) ক্রমতালিকায় শীর্ষস্থানাধিকারী দেশ হিসেবে আসন্ন কাতার ফুটবল বিশ্বকাপে (FIFA Qatar World Cup 2022) খেলতে নামছে ব্রাজিল (Brazil)। বৃহস্পতিবার ফিফার (FIFA) প্রকাশিত সর্বশেষ ক্রমতালিকায় দ্বিতীয় স্থানে থাকা বেলজিয়ামের থেকে অনেকটাই ব্যবধান বাড়িয়ে নিয়েছে সেলেকাওরা। গত মাসে ঘানা ও টিউনিসিয়ার বিরুদ্ধে দুটি ওয়ার্ম আপ ম্যাচে জয় পেয়েছে পাঁচবারের বিশ্বকাপ জয়ী ব্রাজিল। 

    অন্যদিকে, নেশনস লিগের একটি ম্যাচে নেদারল্যান্ডসের কাছে বেলজিয়াম হেরে যায়। নেইমার (Neymar),রবার্তো ফার্মিনহো (Roberto Firmino) সহ একঝাঁক ছন্দে থাকা ফুটবলারদের দলে উপস্থিতির কারণে পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল যে কাতার বিশ্বকাপেও অন্যতম ফেভারিট তা আর বলার অপেক্ষা রাখে না।

    ক্রমতালিকার তৃতীয় স্থানে রয়েছে দুবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন আর্জেন্টিনা (Argentina), দুবারের চ্যাম্পিয়ন ফ্রান্স (France) রয়েছে চতুর্থ স্থানে। আগামী মাসের ২০ তারিখ থেকে কাতারে শুরু হচ্ছে পরবর্তী বিশ্বকাপ ফুটবল। আয়োজক দেশ কাতার ফিফা ক্রমতালিকায় রয়েছে ৫০ নম্বরে, সৌদি আরব রয়েছে ৫১ নম্বরে। এই বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশদের মধ্যে ক্রমতালিকায় সবার তলায় ৬১ তম স্থানে রয়েছে আফ্রিকার ঘানা। ক্রমতালিকার বিচারে বিশ্বকাপের গ্রূপ বির দলগুলি হলো সবচেয়ে শক্তিশালী। ইংল্যান্ড ক্রমতালিকায় পঞ্চম স্থানে রয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র ১৬, ওয়েলস ১৯ ও ইরান ২০ তম স্থানে রয়েছে। 

    আরও পড়ুন: 

    আরও পড়ুন: 

    ইতালি প্রথম দশের মধ্যে থাকা একমাত্র দেশ যারা বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে পারেনি। আজুরিরা বর্তমানে ষষ্ঠ স্থানে রয়েছে। ২০১০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন স্পেন ক্রমতালিকায় সপ্তম স্থানে রয়েছে। নেদারল্যান্ডস, পর্তুগাল ও ডেনমার্ক যথাক্রমে অষ্টম, নবম ও দশম স্থানে রয়েছে। 

    ঠিক তার পরেই রয়েছে গত বিশ্বকাপের ফাইনালিস্ট ক্রোয়েশিয়া। ইউক্রেনে হামলার কারণে রাশিয়ার জাতীয় ফুটবল দলকে ফিফার তরফে সাসপেন্ড করা হয়। ফলে চলতি বছরে ফিফা স্বীকৃত কোনও ফুটবল ম্যাচ গত ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশ খেলতে পারেনি। তবুও দুই ধাপ উঠে ফিফার ক্রমতালিকায় ৩৩ তম স্থানে রয়েছে রাশিয়া।
  • Link to this news (২৪ ঘন্টা)