• গুলিতে মরল বিহারের মানুষখেকো বাঘ, লোম ছিঁড়ে উল্লাসে মাতল গ্রামবাসীরা!
    প্রতিদিন | ০৯ অক্টোবর ২০২২
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে খতম ঘাতক। গুলি ছুঁড়ে বিহারের বাল্মীকি ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্রের মানুষখেকো বাঘটিকে (Man-eater Tiger) বধ করা হল। আর তারপর গ্রামবাসীরা বাঘের লোম ছিঁড়ে উল্লাসে মেতে উঠল। এলাকার ত্রাস হয়ে ওঠা বাঘটি ৯ জনকে হত্যা করে। এত বড় বিপর্যয়ের পর বাঘটিকে দেখামাত্র গুলি করার (shoot at sight) নির্দেশ ছিল। সেইমতো গ্রামবাসীদের সাহায্যে আখের খেতে বাঘের উপস্থিতি টের পেয়ে জেলা পুলিশ ও বনদপ্তরের একটি দল গুলি চালায়। তাতেই বধ হয় ডোরাকাটা নরখাদক।

    বিহারের (Bihar) চম্পারণ জেলার বাল্মীকি ব্যাঘ্র অভয়ারণ্যের পার্শ্ববর্তী অঞ্চলে দিন কয়েক ধরে উপদ্রব চলছিল সাড়ে তিন বছর বয়সি বাঘটির। গত তিনদিনে ৯ জনের প্রাণ কেড়েছে (Killing) সে। এদের মধ্যে এক শিশু রয়েছে। বাঘের আতঙ্কে ভুগতে থাকা স্থানীয় বাসিন্দারা দল বেঁধে গ্রামের বিভিন্ন জায়গায় বিক্ষোভ দেখাচ্ছিলেন। বেশ কিছু সরকারি ও বেসরকারি গাড়ি ভাঙচুরের ঘটনাও সামনে এসেছে। কেন বাঘটিকে ধরা বা মেরে ফেলার চেষ্টা করা হচ্ছে না সেই দাবি তুলছেন তাঁরা। এরপর উপায়ান্তর না দেখে নরখাদক হয়ে ওঠা বাঘটিকে দেখামাত্র গুলির নির্দেশ দিয়েছিল বনদপ্তর। চিফ ওয়াইল্ডলাইফ ওয়ার্ডেন প্রভাতকুমার গুপ্ত কর্মীদের এই নির্দেশ দিয়েছিলেন।

    শনিবার বিকেলের দিকে অবশেষে ডোরাকাটা নরখাদককে ঘায়েল করতে সক্ষম হলেন বনকর্মীরা। তাকে গুলি করে নিকেশ করা হয়েছে। গ্রামবাসীরা আখের খেতে বাঘের উপস্থিতি টের পেয়ে খবর পাঠান বনদপ্তরে। বাঘের আতঙ্কে সিঁটিয়ে থাকা গ্রামবাসীদের ভরসা দিতে গ্রাম ও জঙ্গলের আশেপাশে পুলিশ ও বনকর্মীরা ঘাঁটি গেড়েছিলেন। বাঘের উপস্থিতির খবরে দ্রুত সজাগ হয়ে প্রস্তুতি সহকারে জঙ্গলে ঢোকেন। এরপর গুলি (shoot) চালিয়ে বাঘটিকে কাবু করা হয়। তারপর তার নিথর দেহ থেকে লোম, গোঁফ ছিঁড়ে উল্লাসে ফেটে পড়ে গ্রামবাসীরা। এতদিন তাণ্ডব চালানো হিংস্র বন্যপ্রাণীর এহেন অবস্থা আসলে তাদের অভয় দিয়েছে। ৯০০ বর্গ কিলোমিটারের বাল্মীকি ব্যাঘ্র সংরক্ষণ প্রকল্পের এই বাঘটির মৃত্যুর পর এই মুহূর্তে বাঘের সংখ্যা দাঁড়াল ৩৯।
  • Link to this news (প্রতিদিন)