• ঘরে ঘরে আসছেন মা লক্ষ্মী, তুঙ্গে পট শিল্পীদের ব্যস্ততা
    এই সময় | ০৯ অক্টোবর ২০২২
  • Kojagari Lakshmi Puja 2022 : কোজাগরী লক্ষ্মী পুজো (Laxmi Puja) উপলক্ষে জলপাইগুড়ির (Jalpaiguri) পালবাড়ির ব্যস্ততা তুঙ্গে। নাওয়া খাওয়া এমনকী দম ফেলার সময় নেই পট শিল্পীদের। এমনই চিত্র ধরা পড়ল জলপাইগুড়ির অরবিন্দ নগরের পালবাড়িতে। ছোট থেকে বড় সবাই ব্যস্ত সরা আকঁতে। সরা আকঁতে আকঁতে খুদে শিল্পী অনুশ্রী পাল, দোয়েল পাল বলে, "পট সরা তৈরি করা বাবার কাজ, পড়াশোনার ফাঁকে সরায় ছবি এঁকে বাবাকে সাহায্য করি।"

    কি এই সরা?

    সরা মানে মাটির তৈরি গোলাকার এক ধরনের ঢাকনা বা পাত্র। তার উপরের অংশ ঘসে মসৃণ করে খড়ি মাটির প্রলেপ দিয়ে নানা উজ্জ্বল রং দিয়ে ফুটিয়ে তোলা হয় দেবদেবীর চিত্র। প্রাচীনকাল থেকেই সরার ব‍্যবহার দেখা যায়। লক্ষ্মীর সরা হয় নানা রকমের। মাঝে লক্ষ্মী, পাশে জয়া বিজয়া উপরে লক্ষ্মী নারায়ণ ও নীচে থাকে পেচা ও ময়ূর। সরা বা পটের প্রধান সুজ্জিত লক্ষ্মীদেবী ও তার বাহন পেঁচা। পাল বাড়ির পট শিল্পী দীপা পাল বলেন, "স্বামীর কাজে সহযোগিতা করি। গত বছর করোনা পরিস্থিতি থাকায় আমরা অল্প সংখ্যক সরা বানিয়েছিলাম। এবার করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকায় একটু বেশি বানিয়েছি। কিন্তু, বাজারে সরা তৈরির উপকরণের দাম এত বেশি বেড়েছে তাতে বলাই বাহুল্য। তবে বাজারে যে সরার দাম একটু বেশিই থাকবে তা বলার অপেক্ষা রাখে না। তবে লক্ষ্মী পুজোর বাজার কেমন হবে সেদিকে তাকিয়ে আছি।"

    প্লাস্টিকের আলপনার চাহিদা

    অন্যদিকে, মানুষের হাতে সময় কমেছে, তাই শনিবার একাধিক বাজারে দেখা গিয়েছে হাতে আঁকা আলপনার বদলে প্লাস্টিকের আলপনার। বাজারে ফুল ফলের পাশাপাশি প্লাস্টিকের আলপনার কদর বেড়েছে অনেক বেশি। অতীতে চালের গুঁড়ো খড়িমাটি ব্যবহার করে আলপনা দেওয়া হলেও বর্তমানে তার প্রচলন অনেকটাই কমে গিয়েছে। ইঁদুর দৌড়ে মানুষ আজ হাতে আঁকা আলপনা ভুলতে বসেছেন। তাই রেডিমেড আলপনার চাহিদা বেড়েছে অনেকটাই।

    পুজোর আগে তাই রেডিমেড আলপনা কিনতে দেখা গিয়েছে বহু মানুষকে। বিভিন্ন বাজারেই দেখা মিলছে বিভিন্ন রঙের রকমারি কলকা করা আলপনার। জলদি এই আলপনা স্টিকার আকারে আটকে দিলেই কেল্লাফতে। মুহূর্তেই আসন পাতার জন্য তৈরি হয়ে যায় ঠাকুর ঘর। বিক্রেতাদের কাছ থেকে জানা যায়, ১০ থেকে ১২ রকমের রেডিমেড আলপনা এবার বাজারে উঠেছে। এর দামও খুব একটা বেশি না হওয়ায় সাধারণ মানুষ এই আলপনাকেই বেছে নিচ্ছেন। এই আলপনা লাগানোর সময় যেমন কম লাগে, তেমন থাকেও অনেকদিন। লক্ষ্মী পুজোর আগে, তাই এবার রেডিমেড আলপনায় সেজে উঠবে কোজাগরীর আসন।
  • Link to this news (এই সময়)