• Lakshmi Puja Weather : লক্ষ্মীপুজোতেও বৃষ্টি থেকে রেহাই নেই, বেলা গড়াতেই হাওয়া বদল
    এই সময় | ০৯ অক্টোবর ২০২২
  • বর্ষা বিদায়ের কোনও নামগন্ধ নেই বাংলায়। দুর্গাপুজোর পর এবার লক্ষ্মীপুজোতেও বৃষ্টির পূর্বাভাস (Lakshmi Puja Rain Forecast)। রবিবার সকাল থেকে কলকাতায় রোদ ঝলমলে আকাশ দেখা গেলেও বেলা গড়ানোর সঙ্গে সঙ্গেই রয়েছে বৃষ্টির পূর্বাভাস। লক্ষ্মীপুজোয় ভিজবে দক্ষিণবঙ্গ। দুর্যোগ উত্তরবঙ্গে। আর কী পূর্বাভাস (Weather Forecast) রয়েছে আলিপুর আবহাওয়া দফতরের?

    ঘূর্ণাবর্তের চোখরাঙানি

    আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, এই মুহূর্তে একটি ঘূর্ণাবর্ত রয়েছে দক্ষিণ অন্ধ্রপ্রদেশে। সেখান থেকেই একটি অক্ষরেখা উত্তর পূর্ব উত্তরপ্রদেশ প্রযন্ত বিস্তৃত হয়েছে। এর জেরে বাংলায় জলীয় বাষ্পপূর্ণ বাতাস প্রবেশ করছে। ফলে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েই যাচ্ছে। আরও চার থেকে পাঁচদিন দফায় দফায় বিক্ষিপ্ত বৃষ্টি দেখা যাবে কলকাতা সহ পার্শ্ববর্তী অংশে।

    লক্ষ্মীপুজোয় কেমন থাকবে আবহাওয়া (Lakshmi Puja Weather Update)?

    রবিবার হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে গোটা দক্ষিণবঙ্গ জুড়েই। দুপুরের দিকে কলকাতায় কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সকালে রোদ ঝলমলে আকাশ থাকলেও বেলায় আকাশ মেঘলা হবে। সর্বোচ্চ তাপমাত্রা থকতে পারে ৩১ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। রাতের দিকে তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ৯০ শতাংশের কাছাকাছি থাকবে। বাতাসে জলীয় বাষ্পের আধিক্য কার্যত গুমোট আবহাওয়া তৈরি করেছে। ফলে আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়ছে। তাপমাত্রা কমলেও গলদঘর্ম অবস্থা তৈরি হচ্ছে।কলকাতার পাশাপাশিই উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। এদিকে, উত্তরবঙ্গের প্রায় সমস্ত জেলাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভারী বৃষ্টি হবে জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুর, কোচবিহার ও আলিপুরদুয়ারে।বিভিন্ন জেলায় বজ্রগর্ভ মেঘ থেকে কয়েক পশলা বৃষ্টি হতে পারে।

    মেটেনি বর্ষার ঘাটতি

    এখনও মেটেনি বর্ষার ঘাটতি। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, বর্ষার মরশুমে রাজ্যে মোট চারমাসে ২৫ শতাংশ বৃষ্টির ঘাটতি থেকে গিয়েছে। জুন থেকে সেপ্টেম্বরের মধ্যে দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি ২৫ শতাংশ। কলকাতায় সেই পরিসংখ্যান ৩৩ শতাংশ। উত্তরবঙ্গে যদিও বর্ষা স্বাভাবিকই হয়েছে। অথচ পুজোর পাঁচদিন অতিরিক্ত বৃষ্টি হয়েছে বাংলায়। পুজোয় ষষ্ঠী থেকে দশমীর মধ্যে দক্ষিণবঙ্গে বৃষ্টি হয়েছে ৮২ শতাংশ। কলকাতায় বৃষ্টি হয়েছে ৯৬ শতাংশ এবং উত্তরবঙ্গে ২৭ শতাংশ।
  • Link to this news (এই সময়)