• লক্ষ্মীপুজোর বাজারে ভিড়ের জের, দত্তপুকুর শাখায় ট্রেন চলাচলে বিঘ্ন
    এই সময় | ০৯ অক্টোবর ২০২২
  • ঘরে-ঘরে লক্ষ্মীপুজো। আর লক্ষ্মীপুজোর (Laxmi Puja) কেনাকাটার জেরে বাজারে যেন মানুষের 'সুনামি' নেমেছে। আর সেই 'সুনামি'-র জেরে ব্যাহত ট্রেন চলাচল। লক্ষ্মীপুজোর প্রাক্কালে শনিবার রাতে এমনই ঘটনার সাক্ষী হল দত্তপুকুর স্টেশন (Duttapukur Station) চত্বর। জনতার ভিড়ের জেরে রেলগেট নামানো যায়নি। বরং দত্তপুকুর স্টেশন সংলগ্ন বাজারে ক্রেতাদের ভিড় কিছুটা গিয়ে পড়ে স্টেশন চত্বরেও। ব্যাপক যানজটের সৃষ্টি হয়। যাত্রীরা হেঁটে রেললাইন পারাপার শুরু করেন। আর তার ফলে আপ ও ডাউন লাইনে ট্রেন চলাচলও কিছুটা ব্যাহত হয়। পরে রাতের দিকে রেল পুলিশ ও ট্রাফিক পুলিশের হস্তক্ষেপে রেলগেট ও স্টেশন চত্বর থেকে ভিড় কিছুটা হটিয়ে ট্রেন চলাচল স্বাভাবিক করে।

    জানা গিয়েছে, দত্তপুকুর স্টেশন (Duttapukur Station) ও স্টেশনের অদূরে রেলগেট (RailGate) সংলগ্ন এলাকায় বাজার বসে। তুলনামূলক কম দামে চাষিরা ফল-মূল, সবজি বিক্রি করে থাকেন। ফলে লক্ষ্মীপুজোর প্রাক্কালে শনিবার সন্ধ্যা থেকে ওই বাজারে ক্রেতাদের ঢল নামে। বলা ভালো লক্ষ্মী পুজোর কেনাকেটায় মানুষের সুনামি নামে। যার জেরে রেলগেট সংলগ্ন এলাকায় ব্যাপক যানজটের সৃষ্টি হয়। একেবারে রেললাইনের উপর উঠে আসে টোটো, সাইকেল, বাইক। সাধারণ মানুষও হেঁটে পারাপার করতে থাকেন। তার ফলে ট্রেন কাছাকাছি চলে এলেও গেট নামাতে পারেন না রেলের দায়িত্বে থাকা গেট ম্যান। আর এর জেরে শনিবার সন্ধ্যা থেকে দত্তপুকুর স্টেশন সহ ওই শাখায় ট্রেন চলাচলে বিঘ্ন ঘটে।

    অবশেষে রেলগেট নামানো হলেও সেটি গেট তুলতে দীর্ঘ সময় অতিক্রান্ত হয়ে যায়। এদিকে, কয়েক মিনিটের মধ্যেই বাড়তে থাকে দত্তপুকুর স্টেশন ও রেলগেটের দু'ধারে যানজট। যাত্রীরা টোটো, অটো থেকে নেমে হেঁটে রেললাইন পারাপার শুরু করেন। আর তার ফলে আপ ও ডাউন লাইনেও ট্রেন চলাচল কিছুক্ষণের জন্য থমকে যায়। পরবর্তীতে প্রশাসনের হস্তক্ষেপে যান চলাচল এবং রেলগেটে পারাপারের রাস্তা স্বাভাবিক হয়। গাড়ি চালকদের দাবি, প্রশাসন যথেষ্ট সহযোগিতা করেছে।

    প্রসঙ্গত, গত দু-বছর করোনার জন্য সবরকম অনুষ্ঠান প্রায় বন্ধ ছিল। দুর্গাপুজো থেকে লক্ষ্ণীপুজো ছিল ম্রিয়মাণ। মানুষ সেভাবে রাস্তায় বের হয়নি।

    বর্তমানে পরিস্থিতি সবকিছুই স্বাভাবিক। ফলে এবছর ধূমধাম করে দুর্গাপুজোর পর ঘটা করে দেবী লক্ষ্মীর আরাধনাত মেতে উঠতে চায় আপামর বাঙালি। তাই দু-বছর পর ফের চেনা ভিড় দেখা যায় লক্ষ্মীপুজোর বাজারে। আর এই অতিরিক্ত ভিড়ের জেরেই বাজার লাগোয়া দত্তপুকুর স্টেশনে ট্রেন চলাচল থমকে যায়। তবে বর্তমান সবটাই স্বাভাবিক।
  • Link to this news (এই সময়)