• আবার দু’টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া, দাবি জাপান ও দক্ষিণ কোরিয়ার, ফের আশঙ্কা প্রত্যাঘাতের?
    আনন্দবাজার | ০৯ অক্টোবর ২০২২
  • আবারও ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। কাঙ্গওন প্রদেশের মাঞ্চন এলাকা থেকে ছোড়া হয়েছে দু’টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। পড়েছে উপদ্বীপ অঞ্চলের পূর্ব উপকূলে। রবিবার দাবি করল দক্ষিণ কোরিয়া। তার পরেই কড়া হুঁশিয়ারি দিল জাপান এবং দক্ষিণ কোরিয়া।

    জাপানের প্রতিরক্ষামন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী তোশির ইনো জানিয়েছেন, রবিবার রাত ১টা ৪৭ মিনিট থেকে ১টা ৫৩ মিনিটের মধ্যে ছোড়া হয়েছে ওই দু’টি স্বয়ংক্রিয় ক্ষেপণাস্ত্র। তিনি এ-ও জানিয়েছেন, দু’টি ক্ষেপণাস্ত্রই জাপানের বিশেষ অর্থনৈতিক এলাকার বাইরে পড়েছে।

    জানা গিয়েছে, প্রথম ক্ষেপণাস্ত্রটি প্রায় ৩৫০ কিলোমিটার দূর থেকে উড়ে এসে পড়েছে। পরেরটিও প্রায় ওই দূরত্বই অতিক্রম করেছে। তোশির যদিও জানিয়েছেন, ওই ক্ষেপণাস্ত্রের জন্য কোনও ক্ষয়ক্ষতি হয়নি। সমুদ্রে কোনও জাহাজ বা নৌকাতেও আঘাত হানেনি সেটি। তবে গোটা বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা বাহিনীর তরফে জানানো হয়েছে, উপকূলবর্তী অঞ্চলে নজরদারি বাড়ানো হয়েছে।

    সংবাদ সংস্থা সিএনএন দাবি করেছে, চলতি বছর এই নিয়ে ২৫টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। গত বৃহস্পতিবারও দু’টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে কিমের দেশ। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা বাহিনীর যুগ্ম প্রধান বিষয়টিকে উত্তর কোরিয়ার ‘গুরুতর প্ররোচনা’ বলেই উল্লেখ করেছেন। তীব্র ধিক্কার জানিয়ে বলেছেন, ‘‘উত্তর কোরিয়ার এই পদক্ষেপের ফলে গোটা কোরিয়ান উপদ্বীপ অঞ্চলের শান্তি এবং নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের প্রস্তাবও অমান্য করা হয়েছে।’’ কড়া হুঁশিয়ারি দিয়েছে আমেরিকাও।

  • Link to this news (আনন্দবাজার)