• পশ্চিমবঙ্গ জেলায় বিজয়া সম্মিলনী আয়োজনে নজর বিজেপির
    আনন্দবাজার | ০৯ অক্টোবর ২০২২
  • জনসংযোগ এবং তার সঙ্গেই অন্তর্দ্বন্দ্বে ইতি টানা। এই জোড়া লক্ষ্যকে সামনে রেখে জেলা স্তরে বিজয়া সম্মিলনী আয়োজনে গুরুত্ব দিচ্ছে রাজ্য বিজেপি। প্রতি বছরের মতো কেন্দ্রীয় ভাবে রাজ্য বিজেপির তরফে বিজয়া সম্মিলনী আয়োজনের পরিকল্পনা করা হলেও তা খুব একটা বড় মাত্রায় হবে না বলেই সূত্রের খবর। বদলে জেলায় জেলায় আয়োজিত বিজয়া সম্মিলনীগুলিতে ঘুরবেন রাজ্য নেতৃত্ব। তৃণমূল কংগ্রেস অবশ্য বিজেপির এই পরিকল্পনাকে ‘গরুর গাড়ির হেডলাইট’ বলে কটাক্ষ করেছে। প্রসঙ্গত, তৃণমূল রাজ্য জুড়ে বিজয়া সম্মিলনীর আয়োজন সাংগঠনিক ভাবে গুছিয়েই করে থাকে।

    গত লোকসভা ও বিধানসভা নির্বাচনে জেলায় বেশ কিছু আসন জেতে বিজেপি। কিন্তু পুর নির্বাচনে তাদের মুখ থুবড়ে পড়তে হয়। বছর ঘুরলেই পঞ্চায়েত নির্বাচন। তার আগে কলকাতার বাইরে জেলাগুলিতে নিজেদের জনসমর্থন ফিরে পেতে জনসংযোগকে হাতিয়ার করতে চায় গেরুয়া শিবির। এর আগে এ বছর জেলার পুজো উদ্বোধনে তৃণমূলের মৌরসি পাট্টায় কিছুটা ভাগ বসিয়েছে বিজেপি। সেই রেশ ধরে রাখতে জেলায় জেলায় এ বার বিজয়া সম্মেলনী আয়োজনে গুরুত্ব দিচ্ছে তারা। তাতে এক দিকে যেমন জনসংযোগের কাজ হবে, তেমনি যে ভাবে দলের অন্তর্দ্বন্দ্ব প্রকাশ্যে এসেছে, তার কিছুটা সুরাহা হবে বলে আশা দলীয় নেতৃত্বের। রাজ্য নেতৃত্ব সেখানে থেকে নিচু তলার সঙ্গে সেতু তৈরির কাজের পাশাপাশি তাদের ক্ষোভ-বিক্ষোভের বিষয়েও খোঁজ নিতে পারবেন।

    এই বিষয়ে রাজ্য বিজেপির প্রধান মুখপাত্র শমীক ভট্টাচার্য বলেন, “পুজোকে কেন্দ্র করে কর্মীরা সপ্তাহখানেক ধরে উৎসবের মেজাজে চলে যান। সেখান থেকে তাঁদের আবার আন্দোলনমুখী করার কাজ করে এই বিজয়া সম্মিলনী। আমরা সেই কাজই করছি।” ইতিমধ্যে সেই কাজ শুরু হয়ে গিয়েছে। শ্রীরামপুর সাংগঠনিক জেলার বিজয়া সম্মিলনীতে শনিবার উপস্থিত ছিলেন দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার।

    বহু বছর ধরে চলে আসা রাজ্য বিজেপির তরফে কেন্দ্রীয় ভাবে বিজয়া সম্মিলনী এ বারও হচ্ছে। তবে তার জৌলুস অনেকটাই কমছে। রাজ্য বিজেপির অন্যতম শীর্ষ এক পদাধিকারী বলেন, “বিজয়া সম্মিলনী হবে। পরিকল্পনা হচ্ছে। তবে এখনও পর্যন্ত আমরা কোনও কেন্দ্রীয় নেতৃত্বকে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানাইনি।”

    এই নিয়ে কটাক্ষ করেছেন তৃণমূল। দলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ বলেন, “যারা হল ভাড়া করে পুজো করে, তাদের বিজয়া সম্মিলনী গরুর গাড়ির হেডলাইট! বিজেপির বিজয়া বিধানসভা ভোটের ফলাফল বেরোনোর দিনই হয়ে গিয়েছে!”

  • Link to this news (আনন্দবাজার)