• গৌড়বঙ্গে বৃষ্টির সম্ভাবনা প্রবল লক্ষ্মীপুজোতেও
    বর্তমান | ০৯ অক্টোবর ২০২২
  • সংবাদদাতা, মালদহ: দুর্গাপুজোর পরে লক্ষ্মীপুজোতেও কালো মেঘের ছায়া আকাশে। আজ, রবিবার লক্ষ্মীপুজোর দিনও গৌড়বঙ্গের তিন জেলায় দফায় দফায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে। পুজোর দিনে বৃষ্টি হলে ক্লাব থেকে গৃহস্থ সকলকেই নতুন করে সমস্যায় পড়তে হবে। তবে আবহাওয়া বিশেষজ্ঞদের বক্তব্য, কালীপুজোর আগেই ধীরে ধীরে উন্নতি হবে আবহাওয়ার। দীপাবলিতে বৃষ্টির সম্ভাবনা এখনও পর্যন্ত নেই বলেই আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে।

    দুর্গাপুজোর আগেও আবহাওয়া দপ্তর ইঙ্গিত দিয়েছিল সপ্তমী থেকে বিজয়া দশমী পর্যন্ত চারদিনই বৃষ্টি হতে পারে। সেই পূর্বাভাস সত্যি প্রমাণিত হয়েছে। সপ্তমীতে কিছুটা বৃষ্টি হলেও অষ্টমী থেকে প্রবলভাবে বাড়তে শুরু করেছিল বৃষ্টির দাপট। বিশেষত সন্ধ্যা থেকে এক নাগাড়ে বৃষ্টি হওয়ায় রাস্তাঘাটে মানুষ কম ছিল। মণ্ডপে মণ্ডপে ঘুরে প্রতিমা দর্শন করতে গিয়ে চরম নাকাল হয় সাধারণ মানুষ। বেশকিছু রাস্তাতে জলও জমে গিয়েছিল। এমনকী বৃষ্টির হাত থেকে রেহাই পায়নি বিজয়া দশমীও। মাথায় বৃষ্টি নিয়েই প্রতিমা নিরঞ্জন করতে হয় পুজো উদ্যোক্তাদের।

    এবার লক্ষ্মী পুজোতেও একই ধরনের আবহাওয়ার পূর্বাভাস মিলেছে আবহাওয়া দপ্তর সূত্রে। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সঙ্গে বিক্ষিপ্ত ঝড়ও হতে পারে বলে জানা গিয়েছে। যে নিম্নচাপের প্রভাবে দুর্গাপুজোয় বৃষ্টি হয়েছিল লক্ষ্মীপুজোতেও সেই নিম্নচাপের প্রভাব রয়ে গিয়েছে বলে জানিয়েছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। তবে আগামী কয়েকদিনের মধ্যে ধীরে ধীরে বৃষ্টি কমে আসবে বলেও তাঁরা জানিয়েছেন।

    মালদহের আবহাওয়া বিভাগের আধিকারিক তপন দাস বলেন, লক্ষ্মীপুজোতেও আমরা বৃষ্টির সম্ভাবনা দেখতে পাচ্ছি। হালকা থেকে মাঝারি পরিমাণে বৃষ্টি হতে পারে। হাওয়ার গতিবেগও কিছুটা বেশি  থাকতে পারে।

    শনিবার লক্ষ্মীপুজোর বাজার সেরে ফেলেছেন অনেকেই। রবিবার সকাল থেকে বৃষ্টি হলে পুজোর বাজারেও তার প্রভাব পড়তে পারে বলে জানিয়েছেন গৃহস্থ থেকে ব্যবসায়ীরা। সমস্যা বাড়তে পারে পুরোহিতদেরও। অনেক পুরোহিতই বিভিন্ন জায়গায় ঘুরে পুজো সারেন। এদিকে বৃষ্টির সম্ভাবনা মাথায় রেখেই বেশকিছু ক্লাবের সদস্যরা ব্যবস্থা করেছেন ত্রিপল থেকে অন্যান্য সামগ্রীর। 

    এদিকে দুর্গাপুজোর পরে লক্ষ্মীপুজোতেও বৃষ্টির সম্ভাবনা থাকায় হতাশ অনেকেই। ইংলিশবাজারের পিরোজপুর এলাকার বাসিন্দা গৃহবধূ সোমা চক্রবর্তী বলেন, বৃষ্টির জন্য দুর্গাপুজোর আনন্দ মাটি হয়ে গিয়েছে। এখন লক্ষ্মীপুজোতেও বৃষ্টি হলে ফের নাকাল হতে হবে। সকলেই চান রোদ ঝলমলে থাকুক উৎসবের দিনগুলি। কিন্তু সেই প্রত্যাশায় প্রকৃতি সাড়া দেবে এমন সম্ভাবনা কম বলে আবহাওয়া দপ্তরের ধারণা। 
  • Link to this news (বর্তমান)