• ওয়েস্ট ইন্ডিজ শিবিরে বড় ধাক্কা! ৪ বছরের জন্য নিষিদ্ধ বিশ্বরেকর্ডধারী ব্যাটার
    হিন্দুস্তান টাইমস | ০৯ অক্টোবর ২০২২
  • ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের কাউন্ট ডাউন শুরু হয়ে গেছে। কয়েকদিনের মধ্যেই অস্ট্রেলিয়ায় শুরু হতে চলেছে বিশ্বকাপের আসর। আর তার আগেই বড় ধাক্কা খেল ওয়েস্ট ইন্ডিজ দল। প্রায় তিন বছর আগে ডাবলিনে ঝড় তোলা বিস্ফোরক ব্যাটসম্যান জন ক্যাম্পবেলকে চার বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

    চার বছরের জন্য নিষিদ্ধ হলেন ওয়েস্ট ইন্ডিজের ওপেনার জন ক্যাম্পবেল। তাঁকে ডোপিং বিরোধী নিয়ম লঙ্ঘনের জন্য এই কঠোর শাস্তি পেয়েছেন। জ্যামাইকা অ্যান্টি-ডোপিং কমিশনে দোষী সাব্যস্ত হওয়ার পরে ক্যাম্পবেলকে চার বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

    জ্যামাইকা অ্যান্টি-ডোপিং কমিশনের (JADCO) সিদ্ধান্ত অনুযায়ী ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড় জন ক্যাম্পবেলকে অ্যান্টি-ডোপিং নিয়ম লঙ্ঘনের জন্য চার বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। প্রকৃতপক্ষে, শুক্রবার তিন-সদস্যের স্বাধীন প্যানেলের ১৮ পৃষ্ঠার সিদ্ধান্তে ক্যাম্পবেলকে এড়িয়ে যাওয়া, প্রত্যাখ্যান করা বা নমুনা সংগ্রহ জমা দিতে ব্যর্থ হওয়ার জন্য অভিযুক্ত করা হয়েছে।

    আমরা আপনাকে বলি যে JADCO নিয়ম ২.৩ লঙ্ঘনের জন্য, ক্যাম্পবেলকে চার বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। রায়ে বলা হয়েছে, ‘প্রমাণের উপর ভিত্তি করে, প্যানেল খুঁজে পায়নি যে অ্যাথলিটের অ্যান্টি-ডোপিং লঙ্ঘন ইচ্ছাকৃত ছিল না।’ এই ক্ষেত্রে, ক্রীড়াবিদ চার বছরের জন্য নিষিদ্ধ থাকবেন। এমতাবস্থায়, ক্যাম্পবেলের উপর এই নিষেধাজ্ঞা ১০ মে থেকে বিবেচনা করা হবে।

    জ্যামাইকা অ্যান্টি-ডোপিং কমিশনের তিন সদস্যের একটি স্বাধীন প্যানেল ক্যাম্পবেলকে চার বছরের জন্য নিষিদ্ধ করেছে। তারা ১৮ পৃষ্ঠার একটি রিপোর্ট জমা দিয়ে নিজেদের সিদ্ধান্ত জানিয়েছেন। সিদ্ধান্ত দেওয়ার সময়, প্যানেল বলেছিল যে জন ক্যাম্পবেল তাঁর নমুনা জমা দিতে পারেনি এবং এটির জন্যও প্রত্যাখ্যান করেছিলেন। তিনি অ্যান্টি-ডোপিং লঙ্ঘন করেছেন, যে কারণে তাঁর বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। কমিশনের মতে, ক্যাম্পবেলকে ডোপিংয়ের সন্দেহ ছিল এবং তাঁর রক্তের রিপোর্ট চাওয়া হলে তিনি তা দিতে অস্বীকার করেন।

    ডোপিং এড়াতে ক্যাম্পবেল তাঁর আত্মপক্ষ সমর্থনে কোনও প্রমাণ দিতে পারেননি। তিনি ইচ্ছাকৃতভাবে ডোপিংয়ের নিয়ম লঙ্ঘন করেছেন। যে কারণে তাঁকে নিষিদ্ধ করা হয়েছে। ক্যাম্পবেলের উপর আরোপিত এই নিষেধাজ্ঞা ১০ মে থেকে গণনা করা হবে, কারণ লঙ্ঘনের জন্য বিজ্ঞপ্তিটি তখনই দেওয়া হয়েছিল।

    ক্যাম্পবেলকে ওয়েস্ট ইন্ডিজের বিপজ্জনক ব্যাটসম্যানদের একজন হিসাবে বিবেচনা করা হয়। তিনি ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২০টি টেস্ট, ৬টি ওয়ানডে এবং ২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। তিনি ২০১৯ সালে ডাবলিনে আয়ারল্যান্ডের বিপক্ষে ১৭৯ রানের একটি বিস্ফোরক ইনিংস খেলেছিলেন। তিনি তাঁর ইনিংসে ১৫টি চার এবং ৬টি ছক্কা মেরেছিলেন। তাঁর এই ইনিংসের জন্য তাঁকে এখনও মনে রেখেছে বিশ্ব ক্রিকেট। একই ম্যাচে শাই হপের সঙ্গে ৩৬৫ রানের রেকর্ড জুটি গড়েছিলেন তিনি। ওয়ানডে ইতিহাসে সবচেয়ে বড় জুটির বিশ্ব রেকর্ডও এটি।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)